শিরোনাম
জেনে নিন দুধের অদ্ভুত কিছু ব্যবহার
প্রকাশ : ২৩ মে ২০১৭, ১২:৫৩
জেনে নিন দুধের অদ্ভুত কিছু ব্যবহার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুধ খুবই পুষ্টিকর একটি খাবার। এটি শরীরকে সুস্থ সুন্দর ও নিরোগ রাখতে সাহায্য করে। এ কারণেই অনেকেই রোজ নিয়ম করে দুধ খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, দুধ শুধু শরীরের পুষ্টি দেয়ার কাজ করে না! পান করা বা মজাদার খাবার তৈরি করা ছাড়াও দুধের রয়েছে কিছু অদ্ভুত ব্যবহার। যা জানলে অনেকেই অবাক হবেন! তাহলে আর দেরি না করে জেনে নিন দুধের সেই অদ্ভুত ব্যবহারগুলো সম্পর্কে।


পোকার কামড় সারিয়ে তুলতে
যে কোনো পোকার কামড় ব্যথাময়। পোকার এই ব্যথা জ্বালাপোড়া সারিয়ে তুলতে পারবেন দুধ দিয়ে। দুধ এবং লবণ দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পোকার কামড়ের স্থানে লাগান। এই মিশ্রণটি ত্বকের চুলকানি কমানোর পাশাপাশি ফোলাভাব কমিয়ে দেবে।


মরিচা দূর করতে
অনেক সময় ব্যবহার্য ধাতব জিনিসের ওপর মরিচা পড়ে যায়। দেখতে বিশ্রী দেখায় বলে অনেকেই জিনিষটি ব্যবহার করেন না। কিন্তু এই মরিচা সহজেই দূর করা যায় দুধের সাহায্যে। অর্ধেক কাপ দুধ নিয়ে এতে সামান্য ভিনেগার বা লেবুর রস দিয়ে টক করে নিন। এরপর একটি কাপড় এই দুধে ভিজিয়ে মরিচা পড়া জিনিষ ঘষে নিন। দেখবেন মরিচা দূর হয়ে গেছে।


চামড়ার জিনিস চকচকে করতে
চামড়ার জিনিসপত্র দ্রুত উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই উজ্জ্বলতা ফিরে আনতে দুধের জুড়ি নেই। একটি কাপড় দুধে ভিজিয়ে সেটি দিয়ে চামড়ার জিনিসপত্র মুছে ফেলুন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেল দেখবেন আগের মত সাইন করছে।


শেভিং ক্রিমের বিকল্প হিসেবে দুধ
শেভ করতে গিয়ে দেখলেন শেভিং ক্রিম শেষ। এখন কী করবেন? চলে যান রান্নাঘরে, গুঁড়ো দুধ এবং পানি মিশিয়ে ক্রিমের মতো পেস্ট তৈরি করুন।এই পেস্টটি দিয়ে শেভ করুন।


বাগানের মাটি উর্বর করতে
শখের বাগানের মাটি অনেক বেশি শুষ্ক হয়ে গেছে? এই সমস্যা সমাধান করবে দুধ। ১:৪ অনুপাতে দুধ আর পানি মিশিয়ে বাগানের মাটিতে ছিটিয়ে দিন। মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।


কাপড় থেকে দাগ তুলতে
কাপড় থেকে দাগ তুলতে ব্যবহার করতে পারেন দুধ। কিছুটা অদ্ভুত শোনালেও দুধ দাগ দূর করতে বেশ কার্যকর। কলমের কালি দাগের উপর কিছুটা দুধ দিয়ে দিন কিছুক্ষণ ঘষুন। এই দুধে কাপড়টি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।


ফ্রিজে রাখা মাছের স্বাদ ফিরিয়ে আনতে
অনেক সময় ডীপ ফ্রিজে কাঁচা মাছ রয়ে যায়। বেশিদিন ফ্রিজে থাকার ফলে মাছের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। এই সমস্যা দূর করে দেবে দুধ। ফ্রিজ থেকে মাছ বের করে ঠান্ডা ছাড়িয়ে মাছ দুধ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর রান্না করুন। দেখবেন মাছের স্বাদ ফিরে এসেছে এবং গন্ধও নেই একেবারে।


আসবাবপত্র পরিষ্কার করতে
স্প্রে বোতলে দুধ এবং লেবুর রস একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। কাঠের আসবাবপত্রের উপরে স্প্রে করুন। দুধ আসবাবপত্র থেকে ধুলাবালি ময়লা দূর করে আসবাবপত্রে উজ্জ্বলতা বৃদ্ধি করে।


চিনামাটির পাত্রের ফাটা বন্ধ করতে
চিনামাটির কাপ বা পাত্রের ফাটা বন্ধ করা যায় দুধ ব্যবহার করে। এজন্য প্রথমে কাপ বা পাত্রটি একটি বড় পাত্রে রেখে দুধ দিয়ে ডুবিয়ে দিন। এরপর কাপ সহ দুধ চুলায় জ্বাল দিতে থাকুন। দুধ ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। পরে কাপ বা পাত্রটি দুধ থেকে তুলে দেখবেন ফাটা দাগ বা চিড় দূর হয়ে নতুনের মত হয়ে গেছে। দুধের প্রোটিন চিনামাটির সাথে মিশে যেয়ে এই ফাটা অংশ জোড়া লাগতে সাহায্য করে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com