শিরোনাম
যে ৭ খাবার সুপার মার্কেট থেকে কেনা ঠিক না
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৭:৫৬
যে ৭ খাবার সুপার মার্কেট থেকে কেনা ঠিক না
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কেনাকাটা করার জন্য বর্তমানে তরুণ-তরুণী থেকে শুরু করে সবারই পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে সুপার মার্কেটগুলো। কেননা, এই এক জায়গাতেই বিভিন্ন জিনিস পাওয়া যায়, ফলে সবার কাজ কমে যায়। মুদি দোকানের সব কিছুই আপনি এখানে পাবেন। কিন্তু কিছু খাবার আছে যা সুপার মার্কেট থেকে কেনা ঠিক না। আসুন আজ সেই খাবারগুলোর বিষয়ে জেনে নিই।


প্রক্রিয়াজাত মাংস
প্রক্রিয়াজাত মাংসে নাইট্রাইট থাকে যা আমাদের শরীরে যেয়ে নাইট্রোসেমাইন এ পরিণত হয় যা একটি শক্তিশালী কার্সিনোজেন। এর পরিবর্তে তাজা মাংস কিনে আপনি নিজেই রান্না করুন এবং আপনার প্রিয় খাবারে যোগ করুন।


পাউরুটি
সুপার মার্কেটের পাউরুটিগুলো তৈরির সময় রাসায়নিকযুক্ত ময়দা দিয়ে বেক করা হয় এর সংরক্ষণের সময় বৃদ্ধি করার জন্য। এছাড়া এর মন্ড তৈরি করার সময় এতে স্বাদ বৃদ্ধিকারক ও সারফেকটেন্ট ব্যবহার করা হয়। ছোট বেকারি থেকে পাউরুটি কেনা ভালো এবং কেনার পূর্বে পাউরুটি তৈরির প্রক্রিয়াটির বিষয়ে জেনে নিতে পারেন আপনি।


মেয়োনেজ
সাধারণত সিরকা, ভেজিটেবল অয়েল, ডিম এবং মসলা দিয়ে তৈরি করা উচিৎ মেয়োনেজ। কিন্তু দোকানের মেয়োনেজে সুগন্ধি উপাদান, প্রিজারভেটিভ, স্টেবিলাইজার এবং চিনি থাকে। তাই আপনি যদি মেয়োনেজ পছন্দ করেন তাহলে এটি ঘরে তৈরি করে খাওয়াই ভালো।


ফলের পুর দেয়া খাবার
স্ট্রবেরি দেয়া বন রুটি ও ফলযুক্ত দই দেখতে ক্ষুধাবর্ধক। কিন্তু এই ফলের পুরগুলোয় অনেক বেশি চিনি ও প্রিজারভেটিভ দেয়া থাকে। এতে ফলের পরিমাণ থাকে মাত্র ২০%, বাকীটুকো স্বাদ ও সুগন্ধি উপাদানে ভরা থাকে।


বোতলজাত চা
সুপারমারকেটে বোতলজাত চা বা গ্রিনটি পাওয়া যায়। এতে পানি, চিনি, সোডা এবং ফ্লেভারিং এজেন্ট থাকে। তাই অলসতা না করে বাসায় নিজেই চা তৈরি করে পান করুন।


কাটা সবজি
সুপারমার্কেটের সবচেয়ে বিপদজনক খাবার হচ্ছে কাটা সবজি ও সালাদ। এগুলোতে শুধু প্রিজারভেটিবই থাকেনা ক্ষতিকর ব্যাকটেরিয়াও থাকে যা অন্ত্রের রোগ সৃষ্টির কারণ। আস্ত ফল ও সবজি কিনে ভালো করে ধুয়ে নিন


গুঁড়ো মসলা
সুপার মার্কেটের গুঁড়ো মসলাগুলোতে সস্তা বিকল্প উপাদান মেশানো থাকে। উদাহরণ হিসেবে বলা যায় যে, ভালো দারুচিনির বদলে নিকৃষ্ট মানের দারুচিনি, ক্যাসিয়া ও কুসুম ফুল থাকে। এছাড়াও স্বাদ বৃদ্ধির জন্য সোডিয়াম গ্লুটামেট নামক রাসায়নিক যুক্ত করা হয়। তাই আস্ত মসলা কিনে বাসাতেই গুঁড়ো করে নিতে পারেন মসলা।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com