শিরোনাম
ডিমের ভিন্ন স্বাদ ‘এগ কোলাপুরি’
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৪:০৪
ডিমের ভিন্ন স্বাদ ‘এগ কোলাপুরি’
লাইফস্টাইর ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডিম খুবই সুস্বাদু ও পুষ্টিকর একটি খাবার। তবে অনেকেই এটি খেতে পছন্দ করেন না। আবার অতিথি আপ্যায়নে ডিমের যেকোনো একটি পদ থাকেই। তাই যারা ডিম খেতে পছন্দ করেন না তাদের জন্য একটু ভিন্নভাবে রান্না করতে পারেন খাবারটি। সবাই খেতে পছন্দ করবে বলা যায়। ডিম কোলাপুরি নামের ডিশটি ভাত, পোলাও কিংবা রুটির সাথে বেশ সহজে মানিয়েও যাবে। আসুন তাহলে জেনে নেয়া যাক মজাদার এগ কোলাপুরির রেসিপি।


উপকরণ
সিদ্ধ ডিম ২টি,
টমেটো কুচি ১টি,
তেল ২ টেবিল চামচ,
লবঙ্গ ৪-৫টি,
গোল মরিচ ৬টি,
পেঁয়াজ কুচি ১টি,
আদা ১ ইঞ্চি,
রসুন কুচি ৩ কোয়া,
শুকনো মরিচ ৩টি,
হলুদের গুঁড়ো ১/৪ চা চামচ,
পোস্তদানা ১ চা চামচ,
নারকেল কুচি ২ টেবিল চামচ,
২টি টমেটো কিউব করে কাটা,
লবণ স্বাদমতো,
পানি ১ কাপ।


প্রস্তুত প্রণালী
প্রথমে একটি প্যানে তেল গরম দিন। এতে লবঙ্গ এবং গোলমরিচ দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। আদা ও রসুন কুচি দিয়ে আরো কিছুক্ষণ নাড়ুন। তারপর শুকনো মরিচ, হলুদ গুঁড়ো, পোস্ত দানা বাটা এবং নারকেল কুচি দিয়ে ২ মিনিট ভালো করে নাড়ুন।


এবার এতে টমেটো দিয়ে ভালো করে নাড়ুন যাতে টমেটো গলে মসলার সাথে মিশে যায়। এবার তা চুলা থেকে নামিয়ে খানিকক্ষণ ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে তা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এতে সামান্য পানি দিতে পারেন।


এবার আবার প্যানে সামান্য তেল দিয়ে একটি পেঁয়াজ কুচি দিয়ে নরম করে নিন। পেঁয়াজ কুচির সাথে এতে ব্লেন্ড করে রাখা পেস্ট দিয়ে নাড়তে থাকুন। গরম হয়ে ফুটে উঠা পর্যন্ত অপেক্ষা করুন।


ফুটে উঠলে এতে লবণ দিন এবং সেদ্ধ করে রাখা ডিম দুভাগ করে কেটে এতে দিয়ে দিন। সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করতে থাকুন। পছন্দ মতো ঝোল শুকিয়ে এলে তা চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ কোলাপুরি।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com