শিরোনাম
গরমে নখের দিকেও একটু নজর দিন
প্রকাশ : ২১ মে ২০১৭, ১২:০৩
গরমে নখের দিকেও একটু নজর দিন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমে ত্বক ও চুলের আলাদাভাবে যত্ন নেয়ার কথা কাউকেই বলে দিতে হয় না। পার্লার কিংবা বাড়িতে বসেই ঘরোয়া উপাদান দিয়ে আজকাল ত্বক ও চুলের যত্ন নিয়ে থাকেন অনেকে। কিন্তু পাশাপাশি নখের যত্ন নেয়াটাও কিন্তু খুব দরকার। নখ যদি দুর্বল হয়, তাড়াতাড়ি ভেঙে যাওয়ার প্রবণতা থাকে, তাহলে সে নখকে সাজিয়ে তোলার চেষ্টাও জলে যাবে! তাই এই গরমে নখের দিকেও একটু নজর দিন।


আসুন আজ জেনে নেয়া যাক এই গরমে নখের যত্ন নিতে কি করবেন আর কি করবেন না।


> নখকে পুষ্টি জোগাতে ঠিকঠাক ডায়েট খুব জরুরি। তাজা ফল এবং সবজি যথেষ্ট পরিমাণে খান। সঙ্গে পর্যাপ্ত পানি পান করুন। ক্যালসিয়ামের অভাবে নখ ভঙ্গুর হয়ে যায়। নিয়মিত ক্যালসিয়ামের জোগান পেতে দুধ খান। গাজরও খেতে পারেন, জুস করে কিংবা সালাডে।


> হাত ধোওয়ার সময় ভালো হ্যান্ডওয়াশ ব্যবহার করবেন। নখের কিউটিক্‌ল ভালো রাখতে তেল বা ক্রিম লাগানোও খুব জরুরি। বাড়িতেই বানিয়ে ফেলুন নখকে পুষ্টি জোগানোর প্যাক। এক চা-চামচ করে অলিভ অয়েল আর মধু মিশিয়ে নখে আর কিউটিক্‌লে ভালো করে লাগিয়ে নিন। মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন। নখ আর কিউটিক্‌ল ময়েশ্চারাইজ করতে এই প্যাক দারুণ!


> নেল মাস্ক কিংবা স্ক্রাবও বাড়িতেই বানিয়ে নিতে পারেন। নখে যদি হলদেটে দাগ হয়ে গিয়ে থাকে, লেমন-বেকিং সোডা স্ক্রাব কাজে আসবে। এক টেবিল-চামচ বেকিং সোডা আর পরিমাণমতো লেবুর রস মিশিয়ে নিন। ফেনা-ফেনা ভাবটা চলে গেলে নখে লাগিয়ে রাখুন মিনিট দশেক। আলতো করে স্ক্রাব করতে করতে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। নখ যদি চকচকে রাখতে চান, ১/৪ কাপ করে অলিভ অয়েল, বিয়ার এবং অ্যাপ্‌ল সিডার ভিনিগারের মিশ্রণ বানিয়ে মিনিট দশেক নখ ডুবিয়ে রাখুন। ধুয়ে ফেলুন ঈষদুষ্ণ পানি দিয়ে।


> অনেকেই নখ ভেঙে যাওয়ার সমস্যায় ভুগেন। এ সমস্যা থেকে প্রতিকার পেতে একটা ডিমের কুসুমের সঙ্গে এক চা-চামচ মধু আর সামান্য জল মিশিয়ে নিন। কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন সুগন্ধের জন্য। মিনিট দশেক লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।


> নখকে পুষ্টি জোগাতে সবজি দিয়ে মাস্ক বানান। ব্লেন্ডারে দিন টাটকা বাঁধাকপির পাতা আর কয়েকটা আলু। ব্লেন্ড করে নিয়ে এক টেবিল-চামচ মিল্ক ক্রিম কিংবা সাওয়ার ক্রিম মেশান তাতে। নখে লাগানোর দশ-পনেরো মিনিট পর ধুয়ে ফেলুন।


> রেড পেপার খেতে সুস্বাদু, আবার নখ বাড়াতেও কাজে আসে! আধা চা-চামচ রেড পেপারের টুকরো যদি হ্যান্ড ক্রিমে মিশিয়ে নখে লাগান, উপকার পাবেন। তবে মাসে একবারের বেশি ব্যবহার করবেন না। আর হাতের ত্বক যাদের খুব শুকনো, কিংবা নখের আশপাশে ক্ষত রয়েছে, তারা এই মাস্ক লাগাবেন না।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com