শিরোনাম
কেন এড়িয়ে চলবেন আইসক্রিম?
প্রকাশ : ১৯ মে ২০১৭, ১৪:৩৬
কেন এড়িয়ে চলবেন আইসক্রিম?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভ্যানিলা, চকলেট, পেস্তা আরও কত রকমের আইসক্রিমই না রয়েছে বাজারে। আর আইসক্রিম খেতে কে না ভালোবাসে, বলুন? ছোট বড় সবারই ভীষণ প্রিয় এই আইসক্রিম নামের খাদ্যটি।


কিন্তু এই সব মজাদার ফ্লেভারের মোহজালে আটকে পড়লে কিন্তু সমূহ বিপদ। একেবারেই যে খাবেন না তা কিন্তু বলছি না। মাঝে মধ্যে নিশ্চয়ই খেতে পারেন।


কিন্তু আইসক্রিম খাওয়াটা যদি রোজকার অভ্যাসে দাঁড়িয়ে যায় তাহলে আপনার শরীরের জন্য তা হবে দারুণ ক্ষতিকর! কিভাবে? আসুন জেনে নেই।


আইসক্রিমে থাকে প্রচুর পরিমাণে চিনি যা আমাদের শরীরের জন্য মোটেই ভালো নয়। মিষ্টি জাতীয় খাবারের অভ্যাস একবার হয়ে গেলে সমস্যা হলো সেই ইচ্ছা ক্রমশই বাড়তে থাকে।


তার কারণ হলো ব্লাড সুগার লেভেলের চূড়ান্ত ওঠানামা, যার ফলে মিষ্টি খাবার ইচ্ছা ক্রমশই বেড়ে যায়। আর ফলাফল? অধিক ক্যালোরি গ্রহণ ও মোটা হয়ে যাওয়া।


বেশি পরিমাণে আইসক্রিম জাতীয় খাবার খেলে শরীরে একান্ত প্রয়োজনীয় ফাইবার, মিনারেল ও অন্যান্য উপাদানের ঘাটতি দেখা দিতে পারে।


আইসক্রিম মানেই হল হাই ক্যালোরি, লো ফাইবার ও ভিটামিন ও মিনারেলের অভাব–এই তিনের সম্মেলন। যার ফলে সহজেই হার্টের অসুখ, স্ট্রোক ও ডায়াবেটিসের সমস্যা দেখা দেয়।


এছাড়াও আইসক্রিমে থাকে কৃত্রিম রঙ ও ফ্লেভার, যা হতে পারে কোলন ক্যান্সারসহ আরও নানান রকম ক্যান্সারের উৎস।


মিষ্টি না খাওয়াটা একবার অভ্যাস করতে পারলে মিষ্টি খাওয়ার ইচ্ছাটাও দেখবেন ধীরে ধীরে কমে যাবে। ফলে শরীরের ওজন ঠিক থাকবে, হার্টের সমস্যার সম্ভাবনাও কমে যাবে ও ডায়াবেটিসের হাত থেকেও আপনি রক্ষা পাবেন।



আইসক্রিম খাওয়া কমাতে কি করবেন?


● প্রথমেই আইসক্রিম, কুলফি ইত্যাদি খাবার থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। খেলেও অল্প মিষ্টি যুক্ত আইসক্রিম বেছে নিন বা বাড়িতেই তৈরি করুন।


● বেশি করে পুষ্টিকর খাবার অভ্যাস গড়ে তুলতে পারেন, তাতে আজেবাজে খাবার থেকে মনযোগ সরে আসবে। সবচাইতে ভালো হয় ফল খেলে।


● আইসক্রিমের বদলে ঠাণ্ডা, লো ফ্যাট দই খান যদি মিষ্টি খেতে ইচ্ছা হয়।


● প্রতিদিন আইসক্রিম না খেয়ে প্রথম দিকে সপ্তাহে একবার করে খান, তাহলে নিজেকে বঞ্চিত মনে হবে না।


● অনেকেই আছেন যারা স্ট্রেস ও মন খারাপের সময় বেশি আইসক্রিম খান। এই অভ্যাস ত্যাগ করুন। মন খারাপ হলে হাঁটুন, গান শুনুন, বই পড়ুন, না হলে বন্ধুদের সাথে আড্ডা দিন।


● অনেকেরই অভ্যাস থাকে খাবার পর একটু আইসক্রিম খাওয়ার। খাবার পর আইসক্রিম না খেয়ে বরং একটু হেঁটে আসুন, খুব বেশি মিষ্টি খেতে ইচ্ছা করলে ফল খেতে পারেন। এক টুকরো স্বল্প চিনির চকলেটও চলতে পারে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com