শিরোনাম
ত্বকের সানবার্ন দূর করবে যেসব ফেসপ্যাক
প্রকাশ : ১৭ মে ২০১৭, ১৭:১৬
ত্বকের সানবার্ন দূর করবে যেসব ফেসপ্যাক
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত কয়েকদিন ধরেই আবহাওয়াটা ‘এই বৃষ্টি এই রোদ’। ফলে কয়েকঘণ্টার বৃষ্টি গরমে কিছুটা স্বস্তি এনে দিলেও বাইরের রোদে আবার অস্বস্তিকর হয়ে ওঠে জীবন। তাছাড়া এই সময়ের রোদ ত্বকের অনেক ক্ষতিও করে। বিশেষ করে এ সময়ে ত্বকে সানবার্নের সমস্যা হয়ে থাকে। আর একবার ত্বকে সানবার্ন দেখা দিলে তা দূর করা বেশ কষ্টসাধ্য। তাই সানবার্ন থেকে ত্বককে রক্ষা করতে ব্যবহার করুন ঘরোয়া কিছু প্যাক।


লেবুর রস
লেবুর ব্লিচিং উপাদান ত্বকের সানট্যান দূর করতে সাহায্য করে। সানবার্ন হওয়া স্থানে লেবুর রস সরাসরি ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া লেবুর রস এবং চিনি মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।


টকদই
এক কাপ টকদই এর সাথে একটি শসার রস, একটি টমেটোর রস এবং আধা কাপ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ৩০-৪৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে শুধু টকদই ত্বক লাগিয়ে রাখতে পারেন। ভাল ফল পেতে টকদইয়ের সাথে টমেটো এবং লেবুর রস মিশিয়ে নেয়া উচিত।


আলুর রস
একটি ছোট আলুর রস এবং একটি লেবুর রস মিশিয়ে নিন। আপনি চাইলে লেবুর রস ব্যবহার নাও করতে পারেন। একটি তুলোর বলে এটি ভিজিয়ে রোদে পোড়া স্থানে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


অ্যালোভেরা জেল
রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালোভেরা জেল বেশ কার্যকরী। রোদে পোড়া স্থানে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এটি সারা রাত রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।


বেসন এবং হলুদের প্যাক
দুই টেবিল চামচ বেসন, এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এটি ব্যবহার করুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের কালো দাগ দূর করে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com