শিরোনাম
সুস্বাদু টক-ঝাল ডিম ভুনা
প্রকাশ : ৩০ মার্চ ২০১৭, ১৪:৩৩
সুস্বাদু টক-ঝাল ডিম ভুনা
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

উচ্চ শক্তির প্রোটিনের অন্যতম উৎস হলো ডিম। এর কুসুম বা হলুদ অংশে রয়েছে ১৩টি গুরুত্বপূর্ণ উপাদান যা শরীরের জন্য অনেক বেশি উপকারি। তাই অনেকেই সকালের নাস্তায় ডিম খেয়ে থাকেন বা প্রতিদিনকার খাবারে ডিমের একটি পদ রাখেন। তবে ডিম ভেজে খাওয়ার চেয়ে সিদ্ধ করে খাওয়াই বেশি উপকারি। কিন্তু অনেকেই আছেন যারা সিদ্ধ ডিম খেতে পছন্দ করেন না। তাদের জন্যই আজ রইলো সিদ্ধ ডিমের একটি রেসিপি। তেতুল ও দুধ দিয়ে রান্না ‘টক-ঝাল’ ডিম ভুনা সাদা ভাত এবং পোলাও -এর সাথে খুবই সুস্বাদু লাগে। একবার খেলেই বুঝবেন। রইলো রেসিপি-


উপকরণ
ডিম সেদ্ধ ৬ টি
হলুদগুঁড়ো ২ চা চামচ
শুকনা মরিচগুঁড়া ১ চা চামচ
গোলমরিচগুঁড়া ১/২ চা চামচ
দুধ ১ কাপ
কাঁচা মরিচ ও শুকনো মরিচ (ঝাল বুঝে)
বড় আকারের পেঁয়াজ ২/৩ টি
রসুন বাটা ১ চা চামচ
আদা বাটা ১/৪ চা চামচ
লেবুর রস ২ টেবিল চামচ
তেল প্রয়োজন মতো
লবণ স্বাদমতো
চিনি ১ চা চামচ।


প্রস্তুত প্রণালী
প্রথমে ডিম সেদ্ধ করে নিয়ে একটি কাটা চামচ দিয়ে ডিমের গায়ে দাগ কেটে নিন। এবার ডিমগুলো একটি বাটিতে নিয়ে দুধ দিন এবং এর সাথে রসুন বাটা, আদা বাটা, হলুদ, মরিচ, গোলমরিচ গুঁড়ো ও লবণ মিশিয়ে ১০ মিনিট আলাদা করে রাখুন।


এরপর একটি প্যানে তেল গরম করে নিয়ে শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভাজা হলে এতে পেঁয়াজ, লবণ, চিনি, কাঁচা মরিচ দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার মেখে রাখা ডিম আলাদা করে তুলে রেখে মেরিনেটের ঝোলটুকু প্যানে দিয়ে নাড়ুন।


এরপর ডিমগুলো দিয়ে এতে তেতুল গোলানো পানি ও ১ কাপ পানি দিয়ে দিন। রান্না করতে থাকুন মাঝারি আঁচে। পছন্দমতো ঝোল শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে উপরে দিন লেবুর রস। ২ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে নামিয়ে ফেলুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com