দিনের যেকোনো সময়ে যোগাসন করা কি ঠিক?
প্রকাশ : ২১ জুন ২০২৪, ১৩:৫২
দিনের যেকোনো সময়ে যোগাসন করা কি ঠিক?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীর-মন ভালো রাখতে যোগব্যায়াম জরুরি। ব্যস্ত জীবনে ক্রমশ গুরুত্ব বাড়ছে শরীরচর্চার। একই সঙ্গে প্রশ্ন উঠছে, শরীরচর্চার সেই সময়টা কোথায়? কর্পোরেট কর্মজীবন অনেকেরই জীবনের ঘড়িটাকে উল্টে দিয়েছে।


অনেকে বলেন, শরীরচর্চা করার সবচেয়ে ভালো সময় ভোরবেলা। এ দিকে মধ্যরাত পর্যন্ত কাজ করতে হয় অনেক কর্মব্যস্ত মানুষকেই। তারপর কি শরীর ভালো রাখতে ভোর পাঁচটায় ওঠা সম্ভব? সবচেয়ে বড় কথা, এতে আদৌ কি শরীরের ভালো হয়!


কোভিড পরিস্থিতি আমরা পেরিয়ে এসেছি ঠিকই, তবে সেই সময়ের কিছু বদল এখনও আমাদের জীবনের সঙ্গী। যেমন, অনলাইন ক্লাস। শুধু পড়াশোনা নয়, রান্না থেকে ব্যবসা, এমনকি যোগাসন প্রশিক্ষণের ক্লাসও হচ্ছে অনলাইনে।


অনেক সময় বেলার দিকে বা দুপুরের পরে একটু ফাঁকা সময় পেয়ে তখনই শরীরচর্চা করতে চাইছেন অনেকে। আদৌ সেটা ঠিক তো?


যোগসাধনার প্রাচীন রীতি বলছে, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়ই যোগাসনের পক্ষে আদর্শ। রাত থেকে ভোর এবং বিকেল থেকে সন্ধের এই সন্ধিক্ষণেই শরীর, মন কিছুটা শান্ত থাকে। কিন্তু ব্যস্তজীবনে ভোর ও সন্ধে ছাড়াও যোগ্যাভ্যাস করা যায় কি? প্রশ্ন আরও। সেই যোগব্যায়ামে আদৌ কি শরীর ও মনের সংযোগ স্থাপিত হয়, না কি হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থাকে?


উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, বিপাকহারজনিত সমস্যা কিংবা অস্থিসন্ধির ব্যথার মতো জীবনধারার সঙ্গে যুক্ত নানাবিধ রোগের সঙ্গে লড়াই করতে নতুন করে যোগচর্চার গুরুত্ব বেড়েছে। যোগব্যায়ামের পাশাপাশি প্রাণায়ামের অভ্যাসে ব্যস্তজীবনে একটু শান্তির খোঁজ করছে মানুষ। কারও লক্ষ্য, ওজন কমানো, কারও আবার সুস্থ থাকা। কেউ আবার যোগাসন করছেন শরীরের বিশেষ কোনও কষ্ট থেকে মুক্তি পেতে।


এখন সময় মেপে চলেন অধিকাংশ মানুষ। তবু চাকরি করতে গিয়ে রাত বা দিনের হিসেব তাঁদের গুলিয়ে যায়। তার উপর দীর্ঘ ক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করায় অল্প বয়সে মাথাধরা, কোমরে ব্যথা, ঘাড়ের যন্ত্রণার সমস্যা দেখা দিচ্ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মানসিক চাপ, ক্লান্তি, উদ্বেগও। দৈনন্দিন জীবনে সুস্থ থাকতে তাই অনেকেই যোগাসন করতে শুরু করছেন।


তবে শুধু শরীর ভালো রাখাই নয়, ত্বক থেকে চুলের স্বাস্থ্য ফেরাতে, প্রতিটি অঙ্গ-প্রত্যেঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন রকমের যোগাসন করতে আগ্রহী হচ্ছেন অনেকেই।


নিছক সমস্যার সমাধান করতে নয়, অনেকেই যোগব্যায়াম করেন যোগসাধনার প্রেমে পড়ে। যদিও সেই সংখ্যা হাতেগোনা। তবে নিয়মিত যাঁরা যোগাসন করেন, তাঁরা বলেন, যোগের দীর্ঘ অভ্যাসে মনোজগতে যে শান্তি আসে, সেই প্রশান্তি তাঁদের যোগাসন করতে উদ্বুদ্ধ করে।


ভোর ও সন্ধের মুহূর্তে যোগচর্চার রীতি প্রাচীন কাল থেকেই চলে আসছে। কিন্তু প্রশ্ন হল, যিনি গভীর রাত পর্যন্ত জেগে অফিসের কাজ করছেন, তিনিই আবার ভোর পাঁচটায় উঠে যোগ্যাভ্যাস করবেন কী করে? সন্ধ্যায় হয়তো তাঁর হাতে অন্য কাজ। তাই মাহেন্দ্রক্ষণে যোগচর্চা করা যাবে না বলে কি তিনি যোগব্যায়াম করবেনই না!


সকালেই যোগাভ্যাস করা সবচেয়ে ভালো, বলছেন পুষ্টিবিদরা। কারণ, ভরাপেটে শরীরচর্চা করা যায় না। একান্তই কেউ দুপুরের কোনও সময় যোগাসন করতে চাইলে তাঁকে হালকা খাবার খেতে হবে। নির্দিষ্ট সময়ের ব্যবধান মেনে চলতে হবে। এভাবে দিনের মাঝে কোনও একটি সময় ব্যায়াম করলেই যে উপকার পাওয়া যাবে, তেমনটা কিন্তু নয়। কেন যোগাভ্যাস করছেন, সেটি বুঝে সেই অনুযায়ী একটি নির্দিষ্ট সময় ঠিক করে নেওয়াই ভালো।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com