রাতে মুখে গোলাপ জল মাখলে যে উপকার
প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০৯:০১
রাতে মুখে গোলাপ জল মাখলে যে উপকার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা দিন পর কাজ থেকে ফিরে এসে, ভালো করে মুখ ধুয়ে কিছুক্ষণ পর মুখে ছিটিয়ে নেন গোলাপ জল। ক্লান্তি দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখা, মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনা, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখার জন্য গোলাপ জল বেশ জনপ্রিয়।


অনেকে আবার গেলাপ জল দিয়ে প্যাক গুলে মুখে মাখেন। তবে অনেকেই হয়তো জানেন না ত্বকের যত্নে যে গোলাপ জল ব্যবহার করেন, তা মাখারও নির্দিষ্ট সময় রয়েছে।


রূপটানশিল্পীরা বলছেন, ত্বকের যত্নে যে কোনও প্রসাধনী রাতে মাখাই ভাল। গোলাপ জলের ক্ষেত্রেও সেই নিয়ম মেনে চলতে পারলে ভালো।


রাতেরবেলা মুখে গোলাপ জল মাখলে কী কী উপকার হয়?


১) যাঁরা বাইরে বেরোনোর আগে নিয়মিত সানস্ক্রিন মাখেন না, তাঁদের জন্য গোলাপ জল বেশ কাজের। রোদে পোড়া ত্বকের লালচে ভাব, র‌্যাশ নিরাময় করতে পারে গোলাপ জল।


২) ত্বক অতিরিক্ত শুষ্ক হলে অকালে বুড়িয়ে যেতে পারে। রাতের গোলাপ জল মেখে ঘুমোলে এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। বলিরেখা পড়ার আগে থেকেই নিয়মিত মুখে গোলাপ জল মাখতে থাকুন।


৩) প্রদাহজনিত সমস্যাও কমিয়ে দিতে পারে গোলাপ জল। এ ছাড়া র‌্যাশ, ব্রণ বা ত্বকে কোনও রকম অস্বস্তি হলে মুখে গোলাপ জল স্প্রে করে নেওয়া যেতে পারে।


৪) ত্বকের আর্দ্রতা বজায় রাখতে গোলাপ জলের জুড়ি মেলা ভার। এ ছাড়া তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ এবং উৎপাদনের মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে গোলাপ জল।


৫) ত্বক ভালো রাখতে গেলে পিএইচের সমতা বজায় রাখা জরুরি। সারা রাত মুখে গোলাপ জল মেখে রাখতে পারলে পিএইচের সমতা বজায় থাকে। এ ছাড়া মুখে ওপেন পোরস্‌ থাকলে, সেই সমস্যাও নিরাময় করে।


বিবার্তা/এসবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com