শিরোনাম
বাড়িতে ডালপুরি তৈরি করবেন যেভাবে
প্রকাশ : ২৯ মার্চ ২০১৭, ১৬:৪৫
বাড়িতে ডালপুরি তৈরি করবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিকেলের নাস্তায় কিংবা ঘরোয়া আড্ডায় আমাদের অতিপরিচিত একটি খাবারের নাম ডালপুরি। সাধারণত দোকান থেকেই কিনে আনা হয় খাবারটি। আবার কখনো কখনো রাস্তার পাশের দোকান অথবা ছোটোখাটো রেস্টুরেন্টে গিয়েও খাওয়া হয় পছন্দের ডালপুরি। কিন্তু দোকানের থেকে বাসায় বানালে সেই খাবারটি বেশি স্বাস্থ্যকর হয়। তাই আজ নিয়ে এলাম ডালপুরির রেসিপি। সুতরাং আজকের পর থেকে আর দোকানে নয়, বাসাতেই তৈরি করে খাবেন। চলুন জেনে নেয়া যাক ডালপুরি তৈরির জন্য কি কি লাগবে আর কীভাবে তৈরি করবেন-


পুরের জন্য
১/৪ কাপ মসুর ডাল,
১ চিমটি হলুদ গুঁড়া,
আধা চা চামচ মরিচ গুঁড়া,
১/৪ চা চামচ মরিচগুঁড়া,
২ টি পেঁয়াজকুচি,
২ টি কাঁচা মরিচ,
তেল পরিমাণ মতো,
লবণ স্বাদমতো।


ডো তৈরির জন্য
১ কাপ ময়দা/আটা্
২ টেবিল চামচ তেল,
স্বাদমতো লবণ,
কুসুম গরম পানি পরিমাণ মতো,
ভাজার জন্য তেল।


প্রস্তুত প্রণালী
প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজকুচি দিয়ে নরম করে ভেজে নিন। এরপর এতে পুরের বাকি সব উপকরণ দিয়ে কিছুক্ষণ মসলা ও ডাল কষিয়ে ১ কাপ বা তার বেশি পরিমাণ পানি দিয়ে ডাল রান্না করুন।


ডাল সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে পানি শুকানো পর্যন্ত রান্না করে নিন। ডাল একেবারে শুকনো হবে। কোনো পানি থাকবে না। এরপর ডাল ঠাণ্ডা হলে হাতে মেখে পুর তৈরি করে নিন।


এবার একটি পাত্রে ময়দা ও লবণ নিয়ে মিশিয়ে এতে ২ টেবিল চামচ তেল দিয়ে ময়দা ভালো করে হাতে মিশিয়ে নিন। তেল ময়দার সাথে মিশে গেলে ময়দা খাস্তা হবে। তারপর পরিমাণ মতো পানি দিয়ে রুটি বেলার মতো ডো তৈরি করে নিন। ডো থেকে ছোটো ছোটো বল তৈরি করে নিন।


এরপর একটি করে বল হাতে নিয়ে তালুতে রেখে এমনভাবে চ্যাপ্টা করে ছড়িয়ে নিন যাতে মাঝখানটুকু একটি মোটা থাকে। এই মোটা অংশে পুর দিয়ে পাশের অংশগুলো দিয়ে পুর ভালো করে ঢেকে গোল বলের আকার দিন।


লক্ষ্য রাখবেন বলের ভেতরে যেনো কোনো বাতাস না থাকে। এভাবে সবগুলো বল তৈরি করে নিন। এরপর রুটি বেলার পিঁড়িতে ছোটো ছোটো গোল করে সাবধানে বেলে পুরির আকার দিন। খেয়াল রাখবেন ভেতরের ডাল যেনো বেড়িয়ে না পড়ে।


একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে একটি একটি করে পুরি দুপাশ লালচে সোনালী করে ভেজে একটি কিচেন টিস্যুতে তুলে রাখুন। এতে বাড়তি তেল ঝরে যাবে। এভাবে একে একে সব ভাজা হয়ে গেলে পরিবেশন পাত্রে সাজিয়ে সস, তরকারীর ঝোলের সাথে পরিবেশন করুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com