বর্ষাকালে ভেজা কাপড়ের গন্ধ দূর করবেন যেভাবে
প্রকাশ : ২৮ মে ২০২৪, ১০:৩৪
বর্ষাকালে ভেজা কাপড়ের গন্ধ দূর করবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে যেন বর্ষা নেমে এসেছে। দেশজুড়ে চলছে টানা বৃষ্টি। সেইসঙ্গে ডুবে আছে রাস্তাঘাট। ঘরেও এখন ভেজাভেজা ভাব। এ অবস্থায় ভেজা জামা-কাপড় যেন আর শুকাতে চায় না। পাখা চালিয়ে জামা-কাপড় শুকানো গেলেও ভেজা গন্ধ থেকে যায়।


এমন আবহাওয়ায় জামা-কাপড় থেকে ভেজা গন্ধ দূর করার কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে–


বৃষ্টিতে ভিজে বাড়িতে এলে প্রথমেই জামা-কাপড় খুলে ভালো করে ধুয়ে নিন। বৃষ্টিতে ভেজা জামা-কাপড় জড়ো করে রেখে দিলে সেগুলো থেকে দুর্গন্ধ বের হয়।


জামা-কাপড়ের দুর্গন্ধ দূর করতে খুব কার্যকরী লেবু। এটা ফাঙ্গাসও দূর করে। তাই ডিটারজেন্ট পাউডারের সঙ্গে এক চামচ লেবুর রস দিয়ে জামা-কাপড় কেচে নিন দুর্গন্ধ চলে যাবে।


জামা-কাপড় কাচার আগে সেগুলো কিছুক্ষণ সাবান পানিতে ডুবিয়ে রাখুন। সাবান পানিতে কিছুক্ষণ ডোবানো থাকলে জামা-কাপড়ের ময়লা সহজেই দূর হবে এবং ঘামের বা বৃষ্টিতে ভেজা গন্ধও দূর হবে।


অনেকেই ভেজা বা ময়লা জামা-কাপড় একসঙ্গে ধোয়ার জন্য জড়ো করে রেখে দেন। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় এগুলো থেকে দুর্গন্ধ বের হয়। তাই জামা-কাপড় জড়ো করে না রেখে অল্প করে হলেও কেচে ফেলুন।


জামা-কাপড় থেকে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করতে বাজারে এখন বিশেষ লিক্যুইড পাওয়া যায়। জামা-কাপড় ডিটারজেন্টে কাচার পর সেই লিক্যুইড মেশানো পানিতে ধুয়ে নিন। তাহলে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর হয়ে সুগন্ধ ছড়াবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com