শিরোনাম
অফিসে প্রেম? মাথায় রাখবেন যে বিষয়গুলো
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১০:১৫
অফিসে প্রেম? মাথায় রাখবেন যে বিষয়গুলো
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কর্মক্ষেত্রে দীর্ঘদিন একসাথে কাজ করতে করতে কাউকে ভালো লাগতেই পারে। আর ভালোলাগা থেকে ভালোবাসা, সেটাই হতে পারে। এই ধরনের পরিস্থিতি কর্মক্ষেত্রে হওয়া স্বাভাবিকই বলা যায়। আর তার ফলে কখনও গুজবের শিকার হতে হয়, কখনও বা প্রভাব পড়ে ব্যক্তিগত জীবনের উপর। যেগুলোর কোনোটাই কাঙ্খিত নয়। যদিও অফিসে প্রেম করা খুব একটা ভালো বিষয় নয়, তা সত্ত্বেও কিছু কিছু ব্যাপারে সাবধান থাকলে বা এড়িয়ে চললে অনেক অবাঞ্ছিত পরিস্থিতি থেকে বাঁচতে পারবেন। জেনে নিন এমনই কিছু বিষয়।


> যদি আপনি নিজে বস হন ও আপনার থেকে নিচু পদে থাকা কারও প্রতি আকৃষ্ট হন তাহলে যতটা সম্ভব নিজেকে সামলে রাখার চেষ্টা করুন। ক্যারিয়ার নষ্ট হওয়ার ভয় হয়তো চাইলেও আপনাকে প্রত্যাখ্যান করতে পারবেন না আপনার সাবর্ডিনেট।


> বসের সাথে ফ্লার্ট করা কখনই কাজের কথা নয়। যদি এতে উনি বিরক্ত হন তাহলে কিন্তু আপনাকে চাকরি থেকে বরখাস্ত করার ক্ষমতা ওর রয়েছে। তাই সাবধান থাকুন।


> যে কোনো অফিস রোম্যান্সের ক্ষেত্রে গুজব রটবেই। কিন্তু যদি দু’জনেই সমপদে কাজ করেন তাহলে গুজব কিছুটা কম রটবে বলা যায়। যদিও পুরুষদের তুলনায় নারীদের অনেক বেশি গুজব সামলাতে হয়।


> ফ্লার্টিংকে কখনও বন্ধুত্বপূর্ণ আচরণ ভেবে ভুল বুঝবেন না। যদি দেখেন আপনার প্রতি কেউ যৌনতা সম্পর্কিত কমেন্ট করছেন, ইঙ্গিতপূর্ণ দৃষ্টিতে তাকাচ্ছেন ও অতিরিক্ত প্রশংসা করছেন তাহলে কিন্তু এই সঙ্কেতগুলো এড়িয়ে যাবেন না।


> যদি কাউকে পছন্দ করেন ও তার সাথে কথাবার্তা শুরু করতে চান তাহলে সরাসরি গিয়ে ফোন নম্বর চেয়ে নিন। তার ফাইল ঘেঁটে বা কোনো সহকর্মীদের থেকে কন্ট্যাক্ট জোগাড় করার চেষ্টা করবেন না।


> কাউকে পছন্দ হলেই তার সোশ্যাল মিডিয়া প্রোফাইল ঘাঁটতে শুরু করে দেবেন না। ছবিতে অযথা লাইক, কমেন্ট করবেন না। যদি দেখেন তিনি আপনাকে আনফলো বা ব্লক করে দিয়েছেন তাহলে অবিলম্বে পিছিয়ে আসুন ও সাবধান হয়ে যান।


> আপনি কাউকে যতই পছন্দ করুন না কেন, যতক্ষণ না তার দিকে থেকে কোনো সবুজ সঙ্কেত মিলছে, ততদিন তাকে অতিরিক্ত প্রশংসা করা বা তার প্রতি কোনো রকম সেক্সুয়াল কমেন্ট করা থেকে বিরত থাকুন।


> কাউকে পছন্দ করলে তাকে জানানোর সময় যতটা সম্ভব ভদ্র ভাবে বিনয়ের সঙ্গে জানান এবং বলুন যে তার প্রত্যাখ্যানও গ্রহণযোগ্য। কখনই যেন মনে না হয় নিজের পছন্দটা আপনি তার উপর চাপিয়ে দিচ্ছেন।


> যাকে পছন্দ করেন তার সাথে যদি চলাফেরা করতে গিয়ে কখনও স্পর্শ হয় তাহলেই মনের ভাব অনেকটা বুঝে ফেলা যায়। যদি দেখেন আপনি তার কাছাকাছি গেলে তিনি সরে যাচ্ছেন বা অযাচিত স্পর্শে বিরক্ত হচ্ছেন, তাহলে অবিলম্বে পিছিয়ে আসুন। এর থেকে স্পষ্ট যে উনি আপনাকে পছন্দ করছেন না।


> অফিসের পরিবেশ যতই বন্ধুত্বপূর্ণ হোক না কেন সেক্সুয়াল জোকস অফিসে শেয়ার না করাই ভালো। এতে অনেকেই বিরক্ত হতে পারেন বা অপ্রস্তত হয়ে পড়তে পারেন।


> যদি আপনাকে প্রত্যাখ্যান করেন তাহলে কারণ জানতে চাইবেন না। কেন তিনি না বলছেন, তিনি বিবাহিত কি না বা জীবনে অন্য কেউ আছেন কি না জানতে চাওয়া আপনার ইগোর পরিচয় দেয়। কেউ আপনার প্রতি আকৃষ্ট নাই হতে পারেন। কিন্তু সেই কারণ আপনাকে জানাতে বাধ্য নন।


> যদি আপনি অফিসে কারও প্রেমে পড়েন, তাকে জানাতে চান কিন্তু তিনি কী আপনার ব্যাপারে কী ভাবেন বা কী প্রতিক্রিয়া জানাবেন বুঝতে না পারেন তাহলে সরাসরি বলার থেকে ইমেল বা টেক্সটে লিখে জানানো ভাল। কারণ সরাসরি বললে উনি হয়তো মুখের উপর প্রত্যাখ্যান করতে পারবেন না,
আপনার সাথে ডেটে যেতে বাধ্য হবেন ও অস্বস্তিতে ভুগবেন। তাই সরাসরি জানানো এড়িয়ে চলুন।


> যদি আপনাদের মধ্যে সত্যিই কোনো সম্পর্ক গড়ে ওঠে, এবং আপনার সঙ্গী তা অফিসে গোপন রাখতে চান তাহলে তাঁর সিদ্ধান্তে সম্মান জানান। অফিসে এমন কোনও আচরণ করবেন না যাতে আপনার সঙ্গী অস্বস্তিতে পড়েন।


> যদি কোনো কারণে আপনাদের সম্পর্ক শেষ হয়ে যায় এবং প্রাক্তনের সাথে অফিসে কাজ করতে বাধ্য হন, তাহলে অবশ্যই ব্যক্তিগত জীবনকে দূরে রাখুন। অফিসে এমন কোনো আচরণ করবেন না একে অপরের প্রতি যাতে আপনাদের ব্যক্তিগত রাগ প্রকাশ হয়ে পড়ে।


> যদি আপনি কারও প্রতি আকৃষ্ট হন এবং তার থেকে উচ্চপদে থাকার দরুণ আপনার হাতে কিছু ক্ষমতা থাকে তাহলে নিজের সুবিধার্থে তার অপব্যবহার করবেন না। যেমন যদি তার কাজের শিডিউল তৈরি করা আপনার দায়িত্ব হয়, তাহলে এমন ভাবে শিডিউল তৈরি করবেন না যাতে না মনে হয় আপনি তার সঙ্গ পেতে চাইছেন অফিসে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com