গরমে উপকারী করলা হতে পারে ক্ষতির কারণ!
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ০৯:৪৮
গরমে উপকারী করলা হতে পারে ক্ষতির কারণ!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

করলা এমন একটি সবজি যা শরীরের জন্য খুবই উপকারী। গরমে এটা বেশি বেশি খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে একটু বিপাকে পড়তে হয় যখন এটি খাওয়ার আগে পরে এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে এটি উপকারের বিপরীতে ক্ষতির কারণ হয়ে ওঠে।


করলা খেলে সুস্থ থাকবে শরীর। তবে করলার সঙ্গে বা আগে-পরে কিছু খাবার খেলে আবার হিতে বিপরীত হতে পারে। তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো আগে-পরে খাওয়া যাবে না-


১. করলা খাওয়ার আগে কিংবা পরে দুধ খেলে শরীরের উপর তার ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই ভুলেও কম সময়ের ব্যবধানে এই দু’টি খাবার খাবেন না। দুধ এবং করলা একসঙ্গে শরীরে প্রবেশ করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।


২. এটি খাওয়ার পর পরই মুলা খাবেন না। এর ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। করলার সঙ্গে মুলা খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। একটার পর অন্যটা খেলে গ্যাস কিংবা বুকজ্বালার মতো অসুস্থতা দেখা দেয়।
৩. ঢ্যাঁড়শ আর করলা একসঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে। ঢ্যাঁড়শ ভর্তা আর করলা ভাজি এক দিনে না রাখাই ভাল। দু’দিন দুটো সব্জি খান। তাতে শরীর যত্নে থাকবে।


৪. এই গরমে খাবারের শেষ পাতে টক দই খান অনেকে। আর প্রথম পাতে একেবারেই করলা খাবেন না। দইয়ের সঙ্গে করলার সম্পর্ক ভাল নয়। ফলে দুটোই একসঙ্গে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com