শিরোনাম
নানী-দাদীর যে অভ্যাসগুলো রপ্ত করা উচিত
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১১:৪২
নানী-দাদীর যে অভ্যাসগুলো রপ্ত করা উচিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নানী-দাদীরা কত কথাই বলেন, কত রকমের উপদেশ দেন। কিন্তু আপনি-আমি কি সেগুলো শুনি? সত্যি বলতে কি, সেগুলো শোনা অবশ্যই উচিত। কেবল তাই নয়, নানী-দাদীদের কিছু অভ্যাস এমন আছে যেগুলো যত দ্রুত আপনি রপ্ত করে নেবেন ততই আপনার জন্য মঙ্গল। কেন? কারণ এই অভ্যাসগুলো আপনাকে রাখবে সুস্থ, আপনার মন রাখবে ভালো, জীবনে ঝামেলা কমিয়ে দেবে অনেকখানি, আপনাকে করে তুলবে স্মার্ট। এমনকি বাঁচাবে জীবন যাপনের খরচ, সুন্দর পরিবেশন ধরে রাখবে পরিবারে, বাড়াবে আয়ু! আসুন জানি সেই অভ্যাসগুলো সম্পর্কে।


কায়িক পরিশ্রম করা: লক্ষ্য করলে দেখবেন যে আপনার দাদী বা নানী নিজের কাজ নিজে করেন, সারাক্ষণই সংসারে এটা-ওটা করছেন। অনেকে হয়তো হাঁটতে যান। ঝটপট এই অভ্যাসটি রপ্ত করে ফেলুন। কেননা কায়িক পরিশ্রম করার এই অভ্যাসটিই বাড়িয়ে তুলবে আপনার আয়ু। রাখবে সুস্থ।


খাবার অপচয় না করা: নানী-দাদীদের হেঁশেলে কখনো কোন খাবার নষ্ট হয় না। কেন? কারণ বাসী ও ফেলনা খাবার দিয়েও তারা তৈরি করে ফেলতে পারেন চমৎকার সব খাবার। জীবনে কখনো ভাত ভাজি, ফেলনা লাউ-পটলের খোসা ভর্তা ইত্যাদি খাবার নিশ্চয়ই খেয়েছেন? এগুলো তাঁদের চমৎকার সেই গুণটিরই পরিচায়ক, যা অপচয় রোধ করে খরচ বাঁচায়।


ঘরেই বাগান করার অভ্যাস: আজকাল এই ফরমালিনের যুগে ঘরে বাগান করার অভ্যাস আপনার স্বাস্থ্য আর খরচ উভয়েই যে বাঁচাবে সেটা বলার অপেক্ষা রাখে না। আপনার নাহয় নানী-দাদীর মত বাড়ির সাথে উঠোন নেই, তবে বারান্দা কিংবা ছাদ আছে না? লেগে পরুন কাজে। সাথে ব্যায়াম আর মন রিফ্রেশ হওয়া তো ফ্রি!


কৃত্রিম খাদ্য খান না তারা: খেয়াল করে দেখবেন আপনার নানী-দাদীরা কিন্তু কৃত্রিম কোন খাবার পছন্দ করেন না। কোক-পেপসি-চিপস দূরে থাক, তারা টিনজাত বা প্যাকেটজাত কোন খাবার ভালোবাসে না। কেনা খাবারের চাইতে বাসায় তৈরি সাধারণ খাবারটাই তাঁরা বেশি ভালোবাসেন। কেন? কারণ এটাই হচ্ছে তাঁদের সুস্বাস্থ্যের রহস্য।


চিঠি লিখতেই ভালোবাসেন তারা: তাঁরা হয়তো চিঠি লেখেন এসএমএস, ইমেইল, ফেসবুক ব্যবহার করতে পারনে না বলে। কিন্তু এই অভ্যাসটি রপ্ত করে নিন আপনিও, বিশেষ মানুষদেরকে বিশেষ উপলক্ষে লিখুন চিঠি। কেন লিখবেন? কারণ মেসেজ বা ই মেইলের চেয়ে একটি চিঠির আবেদন অনেক বেশি।


অসুখে ঘরোয়া টোটকার ব্যবহার: অসুখ হলেই চট করে এতগুলা ওষুধ খেয়ে নেন না দাদী-নানীরা। তাঁরা সুস্থ হবার জন্য ব্যবহার করেন প্রাকৃতিক টোটকা। আর আপনি বিশ্বাস করুন বা নাই করুন, আজ থেকে কিছু বছর পর এই অভ্যাসগুলোই বাঁচাবে আপনার প্রাণ। কেননা মানব দেহে দ্রুত কমে আসছে অ্যানটিবায়টিক এর ক্ষমতা। ওষুধের চিকিৎসার চাইতে প্রকৃতির চিকিৎসা সবচেয়ে বেশি ভালো।


জিনিসগুলো গুছিয়ে রাখা: নিজের জিনিসগুলো গুছিয়ে রাখার চেয়ে ভালো অভ্যাস আর কী হতে পারে? এতে কিন্তু জিনিসের অপচয়ও কমে।


অহেতুক যন্ত্রপাতি ব্যবহার না করা: অহেতুক বাতি, টিভি বা ফ্যান চালিয়ে রাখলে আপনার নানী-দাদী কি রাগারাগি করেন? করবেনই তো! অহেতুক বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহারে বিদ্যুৎ বিল তো বাড়েই, সাথে পরিবেশের ক্ষতি হয় আর আপনি হয়ে পড়েন যন্ত্র নির্ভর একজন আলসে মানুষ!


জিনিসগুলো আজীবন যত্ন করে ব্যবহার করা: একটি জিনিস যখন তাঁরা কেনেন, ব্যবহার করেন খুব যত্ন করে। দেখা যায় একটি টিভি, একটি ফ্রিজ, একই খাট পালংকে কেটে যায় তাঁদের জীবন। আর যত্ন করেন বলে এগুলো নষ্টও হয় না। এই অর্থনৈতিক মন্দার যুগে এই অভ্যাস কতটা ভালো আপনার জন্য জানেন কি?


সম্পর্ক ধরে রাখতে জানেন তারা: তাঁরা সম্পর্ক ভাঙেন না, ঝগড়াঝাঁটিকে প্রশ্রয় দেন না। যতই মনোমালিন্য হোক না কেন, সম্পর্ক হতে সব রাগ-অভিমান দূর করতে খুব ভালো জানেন তাঁরা। জীবনের পথে এর চেয়ে বড় উপহার আর কিছুই হতে পারে না।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com