শিরোনাম
কার জন্য কেমন রিটার্ন গিফট?
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৩:০২
কার জন্য কেমন রিটার্ন গিফট?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিয়ে হোক বা জন্মদিনের অনুষ্ঠান, আজকাল রিটার্ন গিফট দেবার প্রচলনটা বেশ বেড়েছে আমাদের দেশে। অর্থাৎ অনুষ্ঠানে অতিথি এলেন আপনার জন্য কোন উপহার নিয়ে, বিনিময়ে আপনিও তাঁকে দিলেন কিছু একটা। জিনিসটি যত ক্ষুদ্রই হোক না কেন, এই রিটার্ন গিফটের মাধ্যমে প্রকাশ পায় আপনার ভদ্রতাবোধ।


বিষয়টি পুরোপুরি পশ্চিমা মনে হলেও একেবারেই যে বিদেশি, তা কিন্তু নয়। মনে করে দেখুন, গায়ে হলুদের অনুষ্ঠানে অতিথিদের ছোট্ট উপহার দেয়ার রীতি বা মেহমান চলে যাওয়ার সময় খাবার সাথে দিয়ে দেয়ার আদর। এই সাবেকী বিষয়টিই আজকাল নতুন করে ফিরে এসেছে ‘রিটার্ন গিফট’ হিসেবে।


এখন প্রশ্ন হচ্ছে, কার জন্য বা কোন অনুষ্ঠানের জন্য কেমন গিফট হবে মানানসই আর কোনটা আপনার বাজেটেও থাকবে? জেনে নিন স্বল্প বাজেটে রিটার্ন গিফটের কিছু আইডিয়া।


● গায়ে হলুদের অনুষ্ঠানে নারীদের জন্য রিটার্ন গিফট হিসেবে রাখতে পারেন চুড়ি, লিপস্টিক, কাজল ইত্যাদি। টিন এজ মেয়েদের জন্মদিনের অনুষ্ঠানেও এগুলো বেশ মানাবে। অন্যদিকে ছেলেদের জন্য ডিভিডি, ছোট্ট পারফিউম, হেয়ার ব্রাশ, টাই ইত্যাদি চলতে পারে।


● বাচ্চাদের জন্মদিনের পার্টির রিটার্ন গিফট হিসেবে এমন কিছু দিন যা বাচ্চারা পছন্দ করবে খুব। যেমন ধরুন চকলেট। সবচেয়ে কম খরচে এটাই ভালো। এছাড়া বই, রঙ পেন্সিল, ছোট খেলা ইত্যাদি চলতে পারে। পেন্সিল, শার্পনার ইত্যাদি কাজের জিনিসও দিতে পারেন।


● বাজেট একটু বেশি থাকলে নারীদের জন্য ওড়না একটি দারুণ রিটার্ন গিফট হতে পারে। এছাড়া বই বা ১৫০/২০০ টাকা করে সুন্দর শো পিস ও পেইন্টিং কিনতে পাওয়া যায়, সেগুলোও চমৎকার উপহার।



● রিটার্ন গিফট হিসেবে ঘর সাজাবার পণ্য বা মাটির তৈরি নানান রকমের আইটেম একদম আদর্শ। দাম কম, আবার খুবই শৈল্পিক দেখতে। মাটির তৈরি গহনা নারী-পুরুষ উভয়কেই দিতে পারেন। এছাড়াও নানান রকমের মুখোশ, মোমদানি, কলমদানি ইত্যাদিও অল্প টাকায় সুন্দর উপহার।


● রিটার্ন গিফট হিসেবে আরেকটি চমৎকার চয়েস হচ্ছে ফুল। হ্যাঁ, ফুলের আয়ু খুব কম। কিন্তু আবেদন তো বেশি, তাই না?


● যদি বাসায় মেহমান দাওয়াত করে থাকেন এবং যাবার সময় তাঁদের কিছু দিতে চান, এক্ষেত্রে খাবারটাই সেরা। এমন কোন খাবার তৈরি করুন, যা বহনে সমস্যা নেই। যেমন ধরুন কেক বা বিস্কিট, আচার, চকলেট ইত্যাদি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com