শিরোনাম
স্বস্তিতে থাকতে মেনে চলুন ৮ টিপ্‌স
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১১:৫৬
স্বস্তিতে থাকতে মেনে চলুন ৮ টিপ্‌স
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতি দিনের কাজের চাপ, রুটিন, হাজারটা চিন্তা সব কিছু লেগেই থাকে। জীবনে কোনো কিছুর অভাব না থাকলেও ঠিক যেন স্বস্তিতে থাকা যায় না। সব সময়ই কিছু না কিছুর চাপ মাথায়। মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে হাজারটা ভাবনা-চিন্তা। কিছুতেই শান্ত থাকতে পারছেন না। এই সমস্যা এখন সবারই। আর স্বস্তিতে না থাকলে তার প্রভাব পড়ে শরীরে। তাই জেনে নিন স্বস্তিতে থাকার ৮ উপায়।


> বেশির ভাগ সময়ই আমরা সমস্যা থেকে পালাতে চাই। ভেবে সমাধান বের করতে পারি না। কিন্তু যদি আপনার মাথা যন্ত্রণা হয় তাহলে নিশ্চয়ই ওষুধ খান? তেমনই সমস্যা এড়িয়ে না গিয়ে সমস্যা সমাধান করুন।


> একসাথে অনেক কাজের চাপ মাথায় নেবেন না। হাতে হাজার কাজ থাকলেও একটা সময় কোনো একটা কাজেই মন দিন। সব কাজের চিন্তা একসাথে মাথায় চলতে থাকলে মানসিক শান্তি নষ্ট হয়। কোনো কাজই ভালোভাবে হয় না।


> বদ্ধ জায়গায় অনেকটা সময় বসে থাকলে বোর লাগে। আর বোর হলে টেনসন বেশি হয়। তাই মস্তিষ্ক ঝরঝরে রাখতে মাঝে মাঝেই রাস্তায় হেঁটে আসুন। সূর্যের আলো, হাওয়া স্বস্তিতে থাকার জন্য খুবই জরুরি।


> শরীরচর্চা করুন। অলস মস্তিষ্ক মানেই চিন্তা-ভাবনা বেশি আসে। তাই নিজেকে সচল রাখা প্রয়োজন। শরীরচর্চা করলে মনও ভালো থাকবে। চিন্তা-ভাবনা অনেক বেশি গঠনমূলক হবে। শরীরচর্চা কিন্তু শুধু রোগা হওয়ার জন্য নয়। শরীর, মন সুস্থ রাখার জন্য।


> খাওয়া দাওয়ার দিকে খেয়াল রাখুন। মন ভালো না থাকলে আমাদের এটা সেটা খেতে ইচ্ছা হয়। এতে কিন্তু মুড সাময়িক ভালো হলেও মন শান্ত হয় না। মন শান্ত রাখার জন্য শরীর স্বস্তিতে থাকা প্রয়োজন। তাই স্বাস্থ্যকর খাবার খান।


> সবাইকে জানানোর প্রয়োজন নেই যে আপনি উৎকণ্ঠায় ভুগছেন। কিন্তু তাই বলে বাড়িতে একা বসে থাকবেন না। কাছের মানুষদের সাথে মিশুন। একদম নিজের একটা গণ্ডি তৈরি করুন। তাদের সাথে ঘুরতে বের হোন, সময় কাটান।


> ভাল করে ঘুমোন। শুনতে অবাক লাগছে? কারণ উৎকণ্ঠায় ভুগলে সবচেয়ে বেশি ব্যাঘাত ঘটে ঘুমে। কিন্তু স্বস্তিতে থাকতে ঘুমের প্রয়োজন রয়েছে। তাই ভাবনা চিন্তা করে মস্তিষ্ক ক্লান্ত করে তুলুন। যাতে ভালো করে ঘুমোতে পারেন।


> স্বার্থপর হতে শিখুন। অর্থাতৎ, নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসুন। এমন মানুষদের থেকে দূরে থাকুন যাদের সাথে থাকলে আপনি উৎকণ্ঠায় ভোগেন। যাদের সাথে থাকতে ভালোলাগে তাদের সাথেই থাকুন। দরকার হলে নিজের সাথে একা থাকুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com