শিরোনাম
জীবনে যে ১০ ভুল একবার করাই উচিত!
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১০:৫৭
জীবনে যে ১০ ভুল একবার করাই উচিত!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

খুব অবাক হচ্ছেন? ভাবছেন ভুল করার কথা বলছি, এটা আবার কেমন পরামর্শ! আসলেই কিন্তু ভুল করতেই বলছি। কারণ ভুল না করলে কী করে বুঝবেন যে শুদ্ধ কোনটা? আপাতদৃষ্টিতে এগুলো খুবই ছোট ভুল, এমন কোন আহামরি পৃথিবী উল্টে যায় না এসব করলে। কিন্তু এই ছোট্ট ভুলগুলো জীবন সম্পর্কে আমাদেরকে দেয় বিশাল সব শিক্ষা। হ্যাঁ, যদি তা গ্রহণ করার মত মন আপনার থাকে। দেখুন তো আজ মিলিয়ে, এই ১০টি ভুলের মাঝে কোনগুলো আপনি করেছেন আর সেখান থেকে কী শিখেছেন?


ভুল মানুষের প্রেমে পড়া: জীবনে একবার ভুল মানুষের প্রেমে সবাই পড়েন। আর পড়েন বলেই জানতে পারেন, বুঝতে পারেন যে নিজের জীবনে ঠিক কেমন মানুষ চাই তার। ঠিক কেমন মানুষের সাথে তিনি ভালো থাকবেন।


মিথ্যা বলে ধরা খাওয়া: মিথ্যা কমবেশি সবাই বলেন। কিন্তু জীবনে যে একবার মিথ্যা বলে ধরা পড়েন ও বিব্রতকর অবস্থায় পড়েন, তার অহেতুক মিথ্যা বলার অভ্যাস একেবারেই চলে যায়।


ভুল মানুষকে বিশ্বাস করা: ভুল মানুষকে বিশ্বাস করে না ঠকলে আসলে বোঝা যায় না আপন মানুষগুলোর কত মূল্য। ভুল মানুষেরা বিশ্বাসঘাতকতা করে বলেই বিশ্বাসের মূল্যটা স্পষ্ট হয়ে ওঠে।


আজেবাজে খাবার খেয়ে অসুস্থ হওয়া: আজেবাজে খাদ্যাভ্যাসের জন্য অসুস্থ হয়ে একটু ভোগা জীবনে ভোগাই উচিত। কেন জানেন? কারণ তাহলে আপনি সুস্বাস্থ্য রক্ষায় সচেতন হবেন ও বাজে খাবারের খারাপ প্রভাবটা চিনবেন।


একবার হলেও অতিরিক্ত খরচ করে ফেলা: অতিরিক্ত খরচে উল্টাপাল্টা জিনিস কিনে ফেলেছেন কখনো? এমন কিছু যা আসলে আপনার প্রয়োজন নেই? এই শিক্ষাটা আপনাকে শেখাবে যে টাকা আসলে কত মূল্যবান।


একটা বিচ্ছিরি চাকরি: একটা বাজে চাকরি করতে গিয়ে যে অভিজ্ঞতা হয়, সেটা আসলে বাকি জীবন কর্মক্ষেত্রে ভীষণ কাজে লাগে।


অন্যের উপকার করতে গিয়ে কষ্ট পাওয়া: কেবল এতেই আপনি বুঝবেন যে সবার উপকার করতে নেই। কেবল তাদের উপকার করা উচিত, যারা মানুষের মতো মানুষ।


সঞ্চয় খরচ করে ফেলা: সঞ্চয় বা টাকা জমানোর দিকে যে আসলে কতটা মনযোগী হওয়া উচিত, এবং একটা টাকা সঞ্চয় না থাকলে যে আসলে কী রকম অসহায় লাগে, আপনাকে সেই শিক্ষাটা দেবে এই ব্যাপারটাই।


মা বাবার কথা না শুনে বিপদে পড়া: একটা নির্দিষ্ট বয়সের পর মা বাবার কথা যেন সন্তান শুনতেই চায় না। ভুলে যায় যে মা বাবার অভিজ্ঞতা তার চেয়ে অনেক বেশি। তাই একবার মা বাবার অবাধ্য হয়ে বিপদে পড়াই উচিত। চোখ খুলে যাবে এতে।


ক্ষতিকর বন্ধুকে আঁকড়ে ধরে রাখা: ক্ষতিকর বন্ধুকে আঁকড়ে ধরে রাখলে একদিন না একদিন সেটা খেল দেখাবেই। প্রতারিত হবেন, খতিগ্রস্ত হবেন। আর একসময়ে বুঝবেন কাদের সাথে বন্ধুত্ব করা উচিত।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com