ভুল উপায়ে দাঁত ব্রাশ করলে, স্বাস্থ্যঝুঁকি
প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০৮:৫৭
ভুল উপায়ে দাঁত ব্রাশ করলে, স্বাস্থ্যঝুঁকি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সকলেরই জানা, দাঁত পরিষ্কার করার জন্য ব্রাশ করতে হবে। কিন্তু সঠিক উপায়ে দাঁত ব্রাশ করাটা এক্ষেত্রে বেশি জরুরি। বিশেষজ্ঞরা বলেছেন যে, আমরা ভুল উপায়ে দাঁত ব্রাশ করছি।


লন্ডনের মেরিলিবোন স্মাইল ক্লিনিকের প্রতিষ্ঠাতা ডা. সাহিল প্যাটেল বলেছেন, যে তিনি প্রায়শই দেখেন যে তার রোগীরা অনেক ভুল করে যা তাদের মুখের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। এই ধরনের সবচেয়ে বড় ভুলের মধ্যে একটি হলো, লোকে ব্রাশে টুথপেস্ট লাগানোর আগে টুথব্রাশ ভিজিয়ে ফেলে।


টুথব্রাশ ভিজে গেলে কি হয়?


ডা. সাহিল বলেন, মানুষ যদি টুথপেস্ট লাগানোর আগে টুথব্রাশ ভিজিয়ে রাখে, তাহলে তা করাটা ভুল। এর কারণ হলো টুথপেস্টে ইতিমধ্যেই সঠিক পরিমাণে আর্দ্রতা রয়েছে এবং আপনি যদি ব্রাশটিও ভিজিয়ে রাখেন তবে অতিরিক্ত আর্দ্রতার কারণে দ্রুত ফেনা তৈরি হবে।


তিনি আরও বলেন, আপনার টুথব্রাশ ভেজা থাকলে তা দ্রুত ফেনা হয়ে যাবে এবং আপনি দ্রুত টুথপেস্ট মুখ থেকে বের করে দেবেন।


এ ছাড়াও, জোরে ব্রাশ করা, ইন্টারডেন্টাল ব্রাশে ফ্লস দিয়ে ব্রাশ করাও মুখের স্বাস্থ্য খারাপ করতে পারে।


ব্রাশে ধুলো লাগলে কি করবেন? অনেকের মনে প্রশ্ন জাগবে যে, আমরা যদি ব্রাশ না ধুই, তাহলে এতে যে ধুলা পড়ে তা এড়ানো যায় কীভাবে?


বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে টুথব্রাশটি ধুলো থেকে রক্ষা করার জন্য একটি ক্যাপসহ আসে। ব্রাশ করার পরে, টুথব্রাশের ওপর সেই ক্যাপটি রাখুন যাতে এটিতে ধুলোবালি না পড়ে।


ডা. সাহিল বলেন, দাঁতে ব্রাশ পিছলে গেলে তা ভালো কাজ করবে না। দাঁত শক্ত হলে ব্রাশটি পরিষ্কার করতে হবে যাতে দাঁতের মাঝখানে পরিষ্কার করার সময় এটি কোণ থেকে ময়লাও দূর করতে পারে। যেখানে টুথব্রাশ পৌঁছাতে পারে না সেখানে ফ্লস দিয়ে পরিষ্কার করা হয়।


দিনে কতবার ব্রাশ করা উচিত সে বিষয়ে ডক্টর সাহিল বলেন, দিনে একবার হলেও ভালোভাবে ব্রাশ করতে হবে। সমস্যা শুরু হয় যখন আমরা নিয়মিত দাঁত ব্রাশ করি। তবে আমি পরামর্শ দেব যে সকালে ঘুম থেকে ওঠার পর ব্রাশ করা ভালো।


ডা. প্যাটেল আরও বলেন, আপনি যখন ঘুমান, তখন মুখের লালা কম থাকে যার কারণে আপনি যে খাবার খান তা আপনার দাঁতে আটকে যায় এবং সারা রাত নষ্ট হয়ে যায়, যা বড় সমস্যা তৈরি করতে পারে। সেজন্য সন্ধ্যায়ও ব্রাশ করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com