সুস্বাস্থ্যের জন্য মাটির পাত্রে পানি পান
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০৮:৩০
সুস্বাস্থ্যের জন্য মাটির পাত্রে পানি পান
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুস্বাস্থ্যের জন্য পানীয় জল অপরিহার্য, বিশেষ করে গরমের সময় পর্যাপ্ত পানি পান না করলে পানিশূন্যতা  হতে পারে। গ্রীষ্মে মাটির পাত্র থেকে পানি পান করলে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। যেমন-


প্রাকৃতিকভাবে পানি ঠান্ডা: মাটি প্রাকৃতিকভাবে পানি ঠান্ডা রাখে।  মাটির গ্লাস বা পাত্রে পানি পান করা হলে তা শরীরে টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে শরীরের বিপাক বাড়াতে সাহায্য করে। মাটি দিয়ে তৈরি ছোট ছোট ছিদ্রযুক্ত মাটির পাত্র পানি বাষ্পীভূত করে এবং শীতল রাখে। এই পানি পানে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখে এবং গরমে স্ট্রোক প্রতিরোধে সহায়তা করতে পারে। এছাড়া মাটির পাত্র থেকে পানি পানে শরীরে ঠান্ডা ও সতেজ ভাব অনুভূত হয়।


পানির গুণমান উন্নত: কাদামাটি দিয়ে তৈরি ছিদ্রযুক্ত মাটির পাত্র প্রাকৃতিকভাবে পানি ফিল্টার করে। যার ফলে পরিষ্কার এবং বিশুদ্ধ পানি পাওয়া যায়।


পিএইচ স্তরের ভারসাম্য: মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ এবং তা যখন পানির অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পাশাপাশি পানির সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণে রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা পেতে সাহায্য করে।


পরিবেশ-বান্ধব: প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী। মাটির পাত্র দীর্ঘ সময় ব্যবহারও করা যায়।


হিট স্ট্রোক থেকে শরীরকে সুরক্ষা: গরমে রোদের তীব্রতা থেকে বাঁচাতে সাহায্য করে মাটির পাত্রে রাখা ঠান্ডা পানি। এটি হিট স্ট্রোক থেকে শরীরকে সুরক্ষা দেবে। মাটির পাত্রে রাখা পানি পান করলে শরীরের গরম অনেকটাই কমে গিয়ে শরীর ঠান্ডা হয়।


টক্সিক কেমিক্যালের মাত্রা কমায়: শরীরে টক্সিক কেমিক্যালের মাত্রা কমাতে সাহায্য করে মাটির পাত্রে রাখা পানি। লোহা, স্টিল কিংবা প্লাস্টিক জাতীয় পাত্রে পানি রাখলে সেখান থেকে নানা ধরনের দূষিত পদার্থ ঢুকতে পারে শরীরে। মাটির পাত্রে পানি রাখলে সেটি সম্ভব নয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com