কম বয়সে পাকা চুল রোধের সমাধান
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ১৩:০৯
কম বয়সে পাকা চুল রোধের সমাধান
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পেকে যায় আর এটাই স্বাভাবিক প্রক্রিয়া। তবে অনেকের বয়স বাড়ার আগেই চুল পেকে যায়। বর্তমানে বয়স ১৭ বা ১৮ পার হয়ে ৩০ ছুঁতেই অনেকের চুলের এক তৃতীংশ বা অর্ধেক পেকে যাচ্ছে। এর কারণ কী?


বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত খাওয়াদাওয়া এবং অত্যাধিক মানসিক চাপের কারণে এই সমস্যা দেখা দেয়। এছাড়া অতিরিক্ত পুরুষ হরমোনের উৎপাদন থেকেও চুল পেকে যেতে পারে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, জীবনযাপনে কিছু পরিবর্তন আনলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


১। পাকা চুল কমাতে শিকাকাই ও রিঠার শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এই দুটি উপাদান প্রথমে কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে মিশ্রণটি দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। এছাড়া ১০ থেকে ১২টা আমলকি পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে নেওয়া পানি কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যেতে পারে।


২। অ্যান্টিঅক্সিডেন্ট মানসিক চাপ কমাতে সাহায্য করে। এর জন্য বিভিন্ন শাকসব্জি, ফলের রস, বাদাম, কাজুবাদাম, আমন্ড ও ভিটামিন ই, সেলেনিয়াম, জিঙ্কস ফোলিক অ্যাসিডের সাপ্লিমেন্ট খাওয়া যেতে পারে। এগুলো মানসিক চাপ দূর করে চুল পেকে যাওয়া আটকায়।


৩। ভালো মানের প্রোটিন নিয়মিত খেলে অনেকটাই উপকার পাওয়া যায়। এর জন্য হোল গ্রেন, ডাল, মুরগির মাংস, ডিম নিয়মিত খাওয়া জরুরি। এর পাশাপাশি মাছ ও সয়ও খাওয়া যেতে পারে। প্রোটিন প্রাকৃতিকভাবে চুল পেকে যাওয়া প্রতিরোধ করে।


৪। ভিটামিন এ মাথার ত্বক (স্ক্যাল্প) ও চুলের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। সবুজ শাকসবজি, কমলালেবু, হলুদ ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। প্রতিদিনকার ডায়েটে এই খাবারগুলো থাকলে সহজেই চুলের বার্ধক্য কমানো যায়।


বিবার্তা/বর্ষা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com