শীতে পুরুষের ত্বকেও বাড়তি যত্ন প্রয়োজন, চাই কোন কৌশল?
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০৮:০৫
শীতে পুরুষের ত্বকেও বাড়তি যত্ন প্রয়োজন, চাই কোন কৌশল?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুরুষদের ত্বক সাধারণত বেশি পুরু ও তৈলাক্ত। তাই আলাদা প্রসাধনী ব্যবহার করা বাঞ্ছনীয়। তৈলাক্ত, শুষ্ক, স্বাভাবিক, সংবেদনশীল বা সংমিশ্রিত, যে কোনও ধরনের ত্বকেরই প্রয়োজন যত্নের। দূষণ এবং তেল প্রতিরোধের জন্য এটি সবচেয়ে প্রয়োজনীয়। সহজে বললে, ত্বকের যত্নের প্রথম ধাপ হল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা। দিনে দু'বার, সকালে এক বার এবং রাতে এক বার ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেললেই ময়লা দূর হয়ে যায় অনেককাংশে।


মূলত, ত্বকের যত্নের কিন্তু কোনও লিঙ্গভেদ নেই। নারীদের পাশাপাশি নিয়মিত পরিচর্যার দরকার হয় পুরুষদেরও। শীতের দিনে আরও বেশি করে প্রয়োজন হয় ত্বকের যত্নের।


কিন্তু নারীদের তুলনায় পুরুষদের ত্বক কিছুটা হলেও আলাদা। তাই পরিচর্যাতেও প্রয়োজন বিশেষ কিছু উপায়ের। ত্বকের যত্নে কী কী করতে হবে?


১) শীত এমনিতেই শুষ্ক, তাই নারী পুরুষ নির্বিশেষে ময়েশ্চরাইজার ব্যবহার করা বাঞ্ছনীয়। ময়েশ্চরাইজার ব্যবহার করলে আপনার ত্বক আর্দ্র থাকবে। শীতকালে গরম জলে স্নান করেন অনেকেই। কিন্তু দীর্ঘ ক্ষণ ত্বক যদি গরম জলের সংস্পর্শে থাকে, তবে ত্বক শুকিয়ে যায়। তাই গরম জলের বদলে চেষ্টা করুন ঈষৎ উষ্ণ জল ব্যবহার করতে।


২) দাড়ি কাটার সময়ে কী ধরনের ব্লেড ব্যবহার করছেন, তা খুবই গুরুত্বপূর্ণ। একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে ফেলে দিন। আগে মূলত স্ট্রেট রেজর ব্যবহার করা হত বলে দাড়ি কামানোর পরে গাল ছড়ে যেত, যেখানে পরবর্তী কালে জীবাণুর বাসা বাধার আশঙ্কা থাকত। এখন দু’টি বা তিনটি ব্লেড দেওয়া রেজার ব্যবহার করেন অনেকেই। সে ক্ষেত্রে অ্যালকোহল দিয়ে তৈরি আফটার শেভ লোশন ব্যবহারের আর প্রয়োজন নেই। এতে খসখসে হয়ে যায় গাল।


৩) মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে ত্বক ঘষবেন না। আলতো করে জল শুকিয়ে নেবেন। ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে চেপে চেপে মুখের জল শুকিয়ে নিন।


৪)শুধু বাহ্যিক ভাবে ত্বকের যত্ন নিলেই হবে না। ত্বক ভাল রাখতে যথাযথ খাদ্যাভ্যাস থাকাও খুবই জরুরি। অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ শাক-সব্জি ও ফলমূল যেমন বিট, পালং শাক ইত্যাদি বেশি করে খেতে হবে।


৫) বাইরে বেরোনোর সময়ে মুখে সানস্ক্রিন ব্যবহার করুন। শীতকালে অনেকেই সানস্ক্রিন লোশন ব্যবহার করেন না। অথচ এই সময়ে অতিবেগুনি রশ্মির প্রভাব কিন্তু কম থাকে না। তাই শীতকালেও রোদে বেরোতে হলে আগে সানস্ক্রিন মাখতে হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com