পাকা চুল তুললে আরও বেশি করে গজায়, সঠিক কী?
প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১১:৩৪
পাকা চুল তুললে আরও বেশি করে গজায়, সঠিক কী?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকের ধারণা, পাকা চুল তোলার ফলে তার গোড়া থেকে যে রস বেরোয়, তার সংস্পর্শে এসে আশপাশের চুলেও পাক ধরে। কতটা বাস্তবসম্মত এই ধারণা? এর আদৌ কি কোনও ভিত্তি আছে?


চুল পাকার বয়স হওয়ার আগেই অনেকের চুল পেকে যায়। অল্প কয়েকটা চুল পাকলে সেটা রঙ না করে তুলে ফেলেন অনেকেই। যারা তুলে ফেলেন, তাদেরকে আবার অনেকেই সাবধান করে দেন। তাদের ধারণা, পাকা চুল তুললে নাকি আরও বেড়ে যায়। কিন্তু আসলেই কি তাই?


বিষয়টি হলো যে যায়গা থেকে চুল তুলে ফেলা হবে, সেখান থেকে প্রাকৃতিক ভাবেই আবারও চুল গজাবে এবং সেটা পাকাই হবে। পাকা চুল এমনিতেই মোটা। তাই তুলে ফেলা চুলের গোড়া থেকে যখন আবারও চুল গজাবে, সেটাও একই রকম হবে বলে জানিয়েছেন টরেন্টোর ডার্মাটোলজিস্ট মারটি গিডন। তবে তিনি জানিয়েছেন, পাকা চুল তুলে ফেললে নতুন চুলটি ইনগ্রোন হেয়ারে পরিণত হতে পারে এবং ইনফেকশনের সম্ভাবনা থাকে। তাই পাকা চুল না তোলাই ভালো। তবে একটি চুল তোলার কারণে একাধিক সাদা চুল গজায়, এই ধারণাটি ভুল।


বিশেষজ্ঞরা বলছেন, পাকা চুল তুললে আরও বেশি করে গজায়, এ ধারণা একেবারেই ভ্রান্ত। পাকা চুল টেনে তুললে চুলের গোড়া থেকে কোনও রস বেরোয় না। তার মানে এই নয় যে পাকা চুল তোলার অভ্যাস স্বাস্থ্যসম্মত। বিষয়টি কাঁচা বা পাকা চুলের নয়। গোড়া থেকে চুল টেনে তোলা অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে চুলের পুষ্টির ভারসাম্য থাকে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এতে চুলের ফলিকল নষ্ট হয়। ফাঁকা জায়গায় নতুন করে যে চুল গজায়, তা রুক্ষ ও অমসৃণ হয়।


শুধু কি তা? পাকা চুল টেনে তোলার পর নানা সমস্যা দেখা যায়। সর্বশক্তি দিয়ে পাকা চুল তোলার ফলে চাপ পড়ে মধ্য তালুতেও। তা থেকে মাথা যন্ত্রণা, মাথার রগে দপদপ করার মতো সমস্যা দেখা দিতে পারে। পাকা চুল তুললে মাথা পাকা চুলে ভরে যাবে, এমন মনে করা ঠিক নয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com