গান্ধী আশ্রম ট্রাস্টের আয়োজনে আন্তর্জাতিক যোগ দিবস পালন
প্রকাশ : ২২ জুন ২০২২, ০০:১০
গান্ধী আশ্রম ট্রাস্টের আয়োজনে আন্তর্জাতিক যোগ দিবস পালন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গান্ধী আশ্রম ট্রাস্টের আয়োজনে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার জয়াগ গ্রামের গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউটের (উচ্চ বিদ্যালয়) হলরুমে আন্তর্জাতিক যোগ দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক সিইও রাহা নব কুমারের সভাপতিত্বে আলোচনা সভা এবং যোগ ব্যায়াম চর্চা ও সাংস্কৃতিক কার্যক্রম অনুষ্ঠিত হয়।


২১ জুন (মঙ্গলবার) উদ্‌যাপিত হয়েছে আন্তর্জাতিক যোগ দিবস ২০২২ (International Yoga Day 2022)। আন্তর্জাতিক যোগ দিবসের থিম নির্ধারণ করা হয়েছিল- “মানবতার জন্য যোগ”। কোভিড মহামারির সর্বোচ্চ পর্যায়ে কী ভাবে মানবতার দুঃখ-কষ্ট দূর করতে যোগ বড়ো ভূমিকা নিয়েছিল, সে সবে কথাও ছুঁয়ে গিয়েছে এ বারের থিমে। সারা বিশ্বে আয়োজিত এ বারের যোগ দিবসে এই থিমকেই বেছে নিয়েছে কেন্দ্রের আয়ুষ মন্ত্রক।


২১ জুন সকালে ‘মানবতার জন্য যোগ’ বা ‘ইয়োগা ফর হিউম্যানিটি’ প্রতিপাদ্যের আলোকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউটের সাবেক অনারারি প্রধান শিক্ষক এবং শান্তি কর্মী শ্রীমতি তন্দ্রা বড়ুয়া। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য এদন সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইসমাইল হোসেন।


তিনি বলেন, দেহ মন আধ্যাত্মিক সব দিক থেকেই যুব শিক্ষার্থীসহ সকলেরই সুস্থতা দরকার। মানুষের সুস্থতার জন্য এবং সমাজে বসবাসরত মানুষের শান্তির জন্য নিয়মিত যোগ ব্যায়াম চর্চার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা অপরিসীম।


অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রাস্টের প্রশাসনিক কর্মকর্তা শংকর বিকাশ পাল, পিস কো-অর্ডিনেটর অসীম কুমার বকসী, মনিটরিং অ্যান্ড ডকুমেন্টেশন কোঅর্ডিনেটর খায়রুজ্জামান খোকন, গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউটের (উচ্চ বিদ্যালয়) প্রধান শিক্ষক গোপাল চন্দ্র রায়, গান্ধী মেমোরিয়াল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌরী মজুমদার প্রমুখ।


আলোচনা শেষে যোগ ব্যায়াম চর্চা ও সাংস্কৃতিক পর্বে সহায়তাকরণে ছিলেন গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউটের সাবেক অনারারি প্রধান শিক্ষক এবং শান্তি কর্মী শ্রীমতি তন্দ্রা বড়ুয়া এবং বরিশাল ডি এম এন্ড ইয়োগা সেন্টারের প্রশিক্ষক সুমন চন্দ্র দাস।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com