গরমের ঘামাচি— আর নেই ভাবনা
প্রকাশ : ২২ মে ২০২২, ০৯:০৬
গরমের ঘামাচি— আর নেই ভাবনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঝড়-বৃষ্টি যাই হোক, গ্রীষ্মের দাবদাহ থেমে নেই। গরমের তেজ বহাল আছে পুরো মে-জুন জুড়েই। এদিকে গরমকাল মানেই ত্বকের নানান সমস্যা। গরমকাল মানেই ঘাম আর তা থেকে ঘামাচি। এ সময়ে ঘামাচির সমস্যায় ভোগেন বহু মানুষই।


গরমকালে শরীরকে ঠান্ডা রাখতে ত্বকের লোমকূপের ভিতর থেকে শরীরের জল অঅর্থাৎ ঘাম বেরিয়ে আসে। এই ঘাম অতিরিক্ত গরমেও শরীরকে ঠান্ডা রাখে। অন্যদিকে ঘামে শরীরের দূষিত রেচন পদার্থও থাকে। কোনও কারণে এই ঘামে মিশে থাকা লবণের কারণে লোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে, সেই অংশ দিয়ে ঘাম বের হতে পারে না। এর ফলে লোমকূপের সেই অংশটি ফুলে ওঠে। তার ওপর হয় জীবাণুর প্রকোপ। কোনও কারণে সেই অংশটি জামা-কাপড়ে ঘষা খেলে বা চুলকানো হলে সেই অস্বস্তি বেড়ে ওঠে।


কিছু নিয়ম মেনে চললেই ঘামাচি থেকে মুক্তি মেলে। কেন ঘামাচি হয় জানলাম। কিন্তু ঘামাচির সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে? আসুন জেনে নেওয়া যাক গরমে ঘামাচির হাত থেকে বাঁচার কয়েকটি সহজ উপায়—


১) গরমকালে ঘাম হবেই। চেষ্টা করুন কিছুক্ষণ অন্তর ঘাম মুছে ফেলতে। তবে ঘাম মোছার সময় অতিরিক্ত চাপ দিয়ে মুছবেন না। আর সবসময় পরিস্কার নরম রুমাল ব্যবহার করুন। প্রয়োজনে সঙ্গে অতিরিক্ত রুমাল রাখুন।


২) সম্ভব হলে দিনে দুবার গোসল করুন। গোসল করতে কোনও কম ক্ষারযু্ক্ত সাবান ব্যবহার করুন। ঘামাচি থাকলে বেশি ঘষবেন না। হালকা হাতে কোনও নরম লুফা ব্যবহার করে অল্প অল্প স্ক্রাব করুন।


৩) গোসলেরর পানিতে কোনো অ্যান্টি-সেপটিক লোশান ব্যবহার করুন। তা ছাড়াও স্নানের জলের বালতিতে লেবুর রস, নিম পাতার রস মিশিয়ে নিতে পারেন। এতে ত্বক ফ্রেশ থাকবে এবং জীবাণু কম হবে।


৪) হালকা রঙের ঢিলে পোশাক পড়ুন। বেশি ডার্ক রঙের জামাকাপড়, টাইট জামা পড়া এড়িয়ে চলুন।


৫) ঘামাচি হলে একদম চুলকাবেন না। অ্যালোভেরার রস, নিম পাতার রস, পাতিলেবুর রস জলে মিশিয়ে পাতলা করে নিয়ে লাগাতে পারেন।


৬) ট্যালকম পাউডার ব্যবহার না করাই ভালো। এতে লোমকূপের মুখ বুজে হিতে বিপরীত হতে পারে।


৭) প্রচুর পরিমাণে পানি খান। ঘরে তৈরি ফলের জুস ও শরবত খেতে পারেন বেশি করে।


৮) খাবার পাতে রাখুন প্রচুর পরিমাণে ফল আর শাক-সবজি।


৯) গরমকালে শরীর ভিতর থেকে গরম হয়ে গেলে ঘামাচি বাড়ে। ঠান্ডা পানীয় খেলে এই সমস্যা থেকে মুক্তি মেলে। ঘামাচি কমাতে ক্যালাইমিনো লোশন পাওয়া যায়, এই সমস্ত লোশন ব্যবহার করুন ভালো ফল পাবেন।


১০) তবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা গেলে অনেক সমস্যা থেকেই মুক্তি মেলে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com