শিরোনাম
যেসব খাবারে শীতকালে বাড়বে ওজন
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২১, ১১:২৪
যেসব খাবারে শীতকালে বাড়বে ওজন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীত মানেই ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়া। শীত মানেই পিঠা-পুলির উৎসব। পিঠা-পুলির এই উৎসবই শীতের বিশেষ আকর্ষণ। আর এসব কারণে ধীরে ধীরে বাড়তে থাকে ওজন। এমনিতে শীতের কারণে শরীরের কার্যকলাপ হ্রাস পায় সেই সাথে মেটাবিলজমও কমতে থাকে আর শীত থেকে বাঁচতে মানুষ খাওয়া-দাওয়াও করে বেশি।


এসব কারণে শীতে ওজন বাড়ে দ্রুত। যেসব খাবারের কারণে ওজন বাড়ে চলুন জেনে নেয়া যাক।


ক্রিমি স্যুপ


এক বাটি স্যুপ ছাড়া যেনো শীতকাল অপরিপূর্ণ। স্যুপ একদিকে যেমন ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে, শরীর উঞ্চ রাখে আবার প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করে।


তবে আপনি যদি ক্রিমযুক্ত স্যুপ খান তাহলে দ্রুত ওজন বাড়বে। ক্রিমি স্যুপের পরিবর্তে আপনি ক্লিয়ার স্যুপ যেমন টমেটো, সবজি দিয়ে স্যুপ বানিয়ে খাওয়া শুরু করেন। কারণ ক্রিমের কারণে স্যুপের ক্যালোরি বেড়ে যায় আর এতে করে বেড়ে যায় ওজন।


মিষ্টি জাতীয় খাবার


শীতের দিনে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যায়। গাজরের হালুয়া, তিলের লাড্ডু, গোলাপ জামুন শীতের বিভিন্ন পিঠা এসব শীতকালে যেনো চলতেই থাকে। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে আপনাকে এসব খাবার এড়িয়ে চলতে হবে। তাই বলে যে একেবারে শীতের পিঠা খাবেন না বিষয়টি এমন না। মাঝেমধ্যে আপনার পছন্দের ডেসার্ট খেতেই পারেন তবে তা যেনো পরিমাণে খুব বেশি না হয়।আর চেষ্টা করুন বাড়িতে বানিয়ে এসব খাবার খেতে।


পরাটা


শীতে গরম গরম পরটা খেতে কতই না ভালো লাগে। আর পরটা যদি ঘি বা বাটার দিয়ে ভাজা হয় তাহলে তো আর কথাই নেই। চাইলে আলু বা অন্যান্য সবজি দিয়েও এ পরটা বানানো যায়। তবে স্বাস্থ্যকর পরটার বিষয় আসলে আপনাকে ঘি এর ব্যবহারের প্রতি অবশ্যই সতর্ক হতে হবে। ফ্যাট যেমন শরীরকে উঞ্চ রাখতে সহায়তা করে তেমনি বেশি মাত্রায় ফ্যাট গ্রহণ করলেও তা ওজন বাড়ায় দ্রুত। এজন্য এসব বিষয় মাথায় রেখে তারপর পরটা খেতে হবে। চাইলে ঘি দেওয়া পরটা খেতে পারেন তবে তা যেনো প্রতিদিন না হয়।


চা কফি


চা-কফি ছাড়া যেনো শীতকাল কল্পনা করা যায় না। এক কাপ চা অথবা কফি শীতে আমাদের উঞ্চ রাখে। তবে চা বা কফিতে দুধ, চিনি খুব বেশি মাত্রায় দেয়া হলে তা ওজন বাড়ায় দ্রুত। এজন্য দিনে ২/৩ কাপের বেশি চা-কফি না খাওয়াই ভালো। এছাড়া মাঝেমধ্যে ব্ল্যাক টি, হারবাল টি খেতে পারেন। হারবাল টি তে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে এবং অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকে। আর সবচেয়ে বড় কথা হলো হারবাল টিতে ক্যালোরি কম থাকে এবং এতে মেটাবলিজম বৃদ্ধি পায়।


বিবার্তা/বাবর/কেআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com