শিরোনাম
যে পদ্ধতিতে শুকনো কাশি থেকে মিলবে মুক্তি
প্রকাশ : ২২ নভেম্বর ২০২১, ০৮:৫০
যে পদ্ধতিতে শুকনো কাশি থেকে মিলবে মুক্তি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনায় সংক্রমিত হলে শুকনো কাশি থেকে যাচ্ছে দীর্ঘ দিন। তার সঙ্গী আবার গলায় ব্যথা, জ্বালা। এমন কাশি বেশিক্ষণ চললে মুখের ভিতরটাও শুকনো লাগে। খাবার গিলতে অসুবিধা হয়। এখানে এমন কিছু পরামর্শ দেয়া হলো যা শুকনো কাশির কষ্টের হাত থেকে কিছুটা হলেও মুক্তি দিতে পারবে।


মধু: গলায় ব্যথা হোক বা খুসখুস করুক, মধু খানিকটা আরাম দেবেই। এতে ব্যক্টিরিয়া এবং ফাঙ্গাসের সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে। আর রয়েছে অনেক অ্যান্টি-অক্সিড্যান্ট। গরম জলে দু’চামচ মধু ফেলে খেতে হবে রোজ, দু’বার করে। তাতে অনেকটাই আরাম পাবে গলা।


আদা: অনেক অসুখ সারাতেই কাজ করে ‌আদা। বিশেষ করে কোনো ধরনের সংক্রামক রোগের ক্ষেত্রে খুবই কার্যকর। কাশি না কমলে বাড়িতেই আদা দিয়ে চা করে খাওয়া যায় দিনে একাধিক বার। গলা আরাম পাবে। অন্য খাবার খাওয়ার সময়ে সঙ্গে একটু আদা দেওয়া চা রাখা যায়। তাতে খাবার গিলতে সুবিধা হয়।


লবণ-পানি: গরম পানিতে লবণ ফেলে মাঝেমাঝেই গার্গল করা যেতে পারে। লবণ জীবাণু তাড়াতে সাহায্য করে। সংক্রমণের কারণে শরীরে যে জীবাণু ঢুকেছে, তার সঙ্গে লড়তে পারে লবণ। লবণ-পানি গার্গল করলে, সঙ্গে সঙ্গেই যে কমে যাবে কাশি, এমন নয়। কিন্তু দু’-তিন দিন টানা করলে গলা অনেকটাই ভালো হয়ে উঠবে।


বিবার্তা/এমবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com