শিরোনাম
অফিসে কাজের ফাঁকে যেভাবে নিজের যত্ন নেবেন
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১০:৫১
অফিসে কাজের ফাঁকে যেভাবে নিজের যত্ন নেবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগেকার তুলনায় এখনকার বেশিরভাগ নারীরাই কর্মজীবী। তাই প্রত্যেক কর্মজীবী নারীরই একটু বেশি যত্নের প্রয়োজন। কিন্তু প্রতি দিন কাজের চাপ, অফিস, স্ট্রেস সব কিছুর মাঝে প্রায়ই আমরা নিজেদের যত্ন নেয়ার সময় পাই না। তাছাড়া অফিসে ৮-৯ ঘণ্টা গাধার খাটনি খাটলে কি আর নিজের যত্ন নেয়া যায়? কিন্তু নিজেকে সুস্থ, সক্রিয় রাখতে অফিসে কাজের মাঝেও নিজের যত্ন নিতে হবে। জেনে নিন কী ভাবে কাজের মাঝেও নিজের যত্ন নেবেন।


> প্রতি ঘণ্টায় ৫-১০ মিনিট ব্রেক নিন। তবে ধূমপান করে বা চা খেয়ে এই সময় কাটিয়ে দেবেন না। হেঁটে আসুন। এতে স্বাস্থ্য ভাল থাকবে, একঘেয়েমি কেটে মুড ভাল হবে।
চোখ, ত্বকেরও একটানা কাজ করা থেকে বিশ্রাম প্রয়োজন।


> স্বাস্থ্যকর খাবার খান। বাড়ি থেকে লাঞ্চ নিয়ে যেতে পারলে সবচেয়ে ভাল। চেষ্টা করুন বাড়ি থেকে পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার নিয়ে যেতে। অফিসে সময় মেনে, পরিষ্কার হাতে খাবার খান।


> অফিসে এসিতে একটানা অনেক ক্ষণ থাকতে থাকতে ত্বক শুষ্ক হয়ে যায়, ক্লান্তি আসে। স্ট্রেসের ছাপ পড়ে চেহারায়। তাই ওয়াশরুমে গিয়ে মুখ ধুয়ে, ঘাড়ে পানি দিয়ে আসুন। শীত কালে পানি ঠাণ্ডা থাকে। স্ট্রেসড লাগলে মাঝে মাঝে ফেশিয়াল মিস্ট স্প্রে করে নিন।
অফিসে ডেস্কে বা অফিসের ব্যাগে রাখুন ফেশিয়াল মিস্ট।


> অফিস ডেস্কে অবশ্যই পানির বোতল রাখুন। সারা দিনে অন্তত ১-২ লিটার পানি খান। যদি পানি খেতে একঘেয়ে লাগে তাহলে ফ্লেভারড ইনফিশন করতে পারেন। অরেঞ্জ, লেমন ওয়েজ বা তুলসি যেটা পছন্দ। সুস্থ থাকার জন্য নিজেকে হাইড্রেটেড রাখা প্রয়োজন।


> অপরিচ্ছন্নতা থেকেই অসুস্থতা জন্ম নেয়। তাই সুস্থ থাকার প্রাথমিক শর্ত পরিচ্ছন্নতা। অফিসে নিজের ব্যবহার্য টেবল, ল্যাপটপ, চেয়ার, ফোন পরিষ্কার রাখুন। নিজের যত্ন নেয়া মানে কিন্তু ব্যবহারের জিনিসেরও যত্ন নেয়া।


> শীত কালে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই লিপ বাম ও ক্রিমের বেশি প্রয়োজন হয়। কিন্তু বছরের অন্যান্য সময়ও এসিতে থাকার কারণে অফিসে হাতের তালু শুষ্ক হয়ে যায়, ঠোঁট ফাটে। তাই হাতের কাছে সব সময় লিপ বাম, ক্রিম রাখুন। ত্বক সুস্থ থাকলে অনেক রোগ থেকে দূরে থাকা যায়। বহু জীবাণু ত্বক থেকেই ছড়ায়।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com