মাউথওয়াশ ব্যবহার কেন জরুরি?
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০০
মাউথওয়াশ ব্যবহার কেন জরুরি?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁত পরিষ্কার হয়। কিন্তু মুখের ভেতরটা পরিষ্কার করার জন্য আপনি কী করছেন? একারণে শুধু দাঁত মাজাই যথেষ্ট নয়। মুখের স্বাস্থ্য ভালো রাখতে আপনাকে মাউথওয়াশ ব্যবহার করতে হবে।


বিশেষজ্ঞদের মতে, আমাদের মুখের ভেতরে থাকে প্রায় ১০ মিলিয়ন জীবাণু। এগুলো খব দ্রুত বৃদ্ধি পেয়ে প্রায় ৫০ মিলিয়নে পৌঁছে যেতে পারে। মাউথওয়াশ মুখের ভেতরটা পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে। তবে দাঁত ব্রাশ করে তারপরই মাউথওয়াশ ব্যবহার করতে হবে। নিয়মিত মাউথওয়াশ ব্যবহারের রয়েছে অনেক উপকারিতা। চলুন জেনে নেয়া যাক-


মাড়ি সুস্থ রাখে
ফ্লুওরাইড মাউথওয়াশের উপকরণগুলোর মধ্যে একটি। এটি দাঁতের এনামেলের যত্ন নিতে এবং মাড়ি সুস্থ রাখতে কাজ করে। মাড়ির নানা সমস্যায় ভুগে থাকেন অনেকেই। হতে পারে তা মাড়ি থেকে রক্ত পড়া বা মাড়ি ফুলে যাওয়া। ফ্লুওরাইড এসব সমস্যার সমাধান করতে সাহায্য করে।


এছাড়া দাঁতের এনামেল যদি ঠিক না থাকে বা দুর্বল হয়, তা হলে দাঁত পড়ে যাওয়া অথবা ভেঙে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। ফ্লুওরাইড দাঁতের এনামেল মজবুত করতে সাহায্য করে। নিয়মিত মাউথওয়াশ দিয়ে যদি আপনি কুলকুচি করেন, তা হলে মুখের ভিতরের অংশ সুস্থ থাকবে এবং তার সঙ্গেই সুস্থ থাকবে আপনার দাঁত ও মাড়িও।


প্লাক দূর করে
খাবার খাওয়ার পর কুলকুচি যতই করুন না কেন, দাঁতের গোড়ার দিকে একটি পরত আস্তরণ পড়বেই। এটি প্রতিদিন সামান্য হলেও বাড়তে থাকে। একটা সময় তা জমতে জমতে প্লাকের জন্ম দেয়। দাঁতের যেসব জায়গায় ব্রাশ পৌঁছায় না সেসব জায়গায় জমে এই প্লাক। তাই আপনি যতই দাঁত মাজুন না কেন, মাউথওয়াশ দিয়ে কুলি করার অভ্যাস করতে হবে। এটি তরল বলে মুখের সব জায়গায় পৌঁছাতে পারে। ফলে প্লাক জমে না।


ব্রাশও করতে হবে
মাউথওয়াশ ব্যবহারের মানে এই নয় যে আপনি দাঁত ব্রাশ করা বন্ধ করে দেবেন। বরং আগের মতোই দুইবেলা দাঁত ব্রাশ করতে হবে। আর মাউথওয়াশ ব্যবহার করবেন মুখের ভেতরের স্বাস্থ্য ভালো রাখার জন্য।


বিবার্তা/এমও

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com