শিরোনাম
নিয়মিত শরীরচর্চা কমিয়ে দিতে পারে উদ্বেগ
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৭
নিয়মিত শরীরচর্চা কমিয়ে দিতে পারে উদ্বেগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব জুড়ে চলছে মহামারী করোনা পরিস্থিতি। করোনা সংক্রমণের আশঙ্কার পাশাপাশি এই পরিস্থিতিতে মানুষের মধ্যে আরো বেশ কিছু মানসিক সমস্যাও দেখা দিচ্ছে। উত্তেজনা, অবসাদ, স্ট্রেস, দুশ্চিন্তা, উদ্বেগের মতো সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা জানান, নিয়মিত শরীরচর্চা যেমন শরীর ফিট রাখে এবং স্বাস্থ্য সঠিক রাখে, তেমনই অনেক মানসিক সমস্যারও ঝুঁকি কমিয়ে দিতে পারে।


বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতিতে মানুষের মধ্যে উদ্বেগ বা দুশ্চিন্তার মতো সমস্যা দেখা যাচ্ছে। এই সমস্যার ঝুঁকি কমিয়ে দিয়ে পারে নিয়মিত শরীরচর্চার অভ্যাস।


সম্প্রতি 'ফ্রন্টায়ার্স ইন সাইকিয়াট্রি' জার্নালে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে। যেখানে প্রায় চার লক্ষ মানুষের উপর একটি সমীক্ষা চালান বিশেষজ্ঞরা। নারী ও পুরুষ উভয়ের মধ্যেই সেই সমীক্ষা করা হয়। সমীক্ষায় দেখা গেছে, যারা নিয়মিত শরীরচর্চা করেন, তাদের মধ্যে উদ্বেগের সম্ভাবনা প্রায় ৬০ শতাংশ কমে গেছে।


সুইডেনের এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এই প্রসঙ্গে জানান, নারী ও পুরুষ উভয়ের মধ্যেই লাইফস্টাইল এবং শরীরচর্চার একটা বিরাট প্রভাব রয়েছে। লাইফস্টাইল যদি সঠিক না হয় তাহলে তার প্রভাব পড়ে আমাদের শরীরেও। উদ্বেগজনিত সমস্যা যে কোনো মানুষের মধ্যে খুব অল্প বয়স থেকেই দেখা যায়। তাছাড়া তাদের মতে, এই সমস্যা পুরুষদের তুলনায় নারীদের মধ্যে বেশি দেখা যায়। নিয়মিত শরীরচর্চা করলে এই ধরনের সমস্যার ঝুঁকি কমে যায় বলে জানান তারা।


করোনা পরিস্থিতিতে আমাদের প্রধান লক্ষ নিজে সুস্থ থাকা এবং আশেপাশের মানুষ যাতে আমাদের মাধ্যমে সংক্রমিত না হন, সেদিকে লক্ষ রাখা। এই মুহূর্তে আমাদের প্রধান নজর দেয়া দরকার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে। তাই সঠিক লাইফস্টাইল মেনে স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত শরীরচর্চার উপর জোর দেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com