শিরোনাম
মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৭
মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক সময় বাঙালি বাড়িতে মিষ্টি তৈরির বেশ চল ছিলো। উৎসবে-পার্বণে বাড়ির মহিলারা ঘরোয়া মিষ্টি তৈরি করতেন। এমনকি বাড়িতে কোনো অতিথি এলে তার জন্যও মিষ্টি বানানো হত। মিষ্টি বানানো বেশ সময় সাপেক্ষ এবং অনেক ঝামেলার বলে এখন আর কেউ খুব একটা বানাতে চান না। কিন্তু মাত্র ১০ মিনিটেই যদি বানানো যায় মিষ্টি? সেই রকমই একটা মিষ্টি সুজির চমচম। বাড়িতে কেউ এলে অনায়াসেই তাকে খাওয়াতে পারেন এই মিষ্টি। জেনে নিন কিভাবে বানাবেন সুজির চমচম।


উপকরণ:


১. সুজি: ১/২ কাপ
২. দুধ: ১ কাপ
৩. নারকেল কোড়া: ১/৪ কাপ
৪. চিনির গুঁড়ো: ১/২ কাপ
৫. এলাচের গুঁড়ো: ১/৪ চা চামচ
৬.ঘি: ১ টেবিল চামচ


প্রণালী:


প্রথমে সুজি ব্লেন্ডারে দিয়ে একটু মিহি করে নিন। এরপর একটি প্যান গরম করে তাতে সুজি দিয়ে এক মিনিট হালকা করে নেড়ে নিন। খেয়াল রাখবেন সুজিটা যেন লাল না হয়ে যায়। এরপর এর সঙ্গে দুধ মিশিয়ে দিন। ভালো গন্ধ যাতে বার হয় তার জন্য এতে ঘি দিয়ে দিন।


এবার ভালো করে নাড়তে থাকুন। এই ভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর সুজি সব দুধ শুষে নিয়ে জমাট বেঁধে যাবে। তারপর প্যানের চারপাশে ভালো করে সুজি ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন। দুই মিনিট পর একটু ঠান্ডা হয়ে গেলে একটা থালায় ঢেলে ভালো করে সুজি মেখে নিন।



পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করুন। হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন।


এরপর প্যানে পানি গরম করতে দিয়ে আঁচ বাড়িয়ে রাখুন। তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটা চাপা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর নামিয়ে আরেকটু নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com