শিরোনাম
শীতে শরীরের কোন ত্বকে কেমন স্ক্রাব!
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৭:৫৮
শীতে শরীরের কোন ত্বকে কেমন স্ক্রাব!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতে ত্বক নিয়ে প্রত্যেকেরই চিন্তার কোনো শেষ নেই। অনেকেই এ সময় ত্বকের যত্নে নানান জিনিস ব্যবহার করছেন। তবে শীতে ত্বকের যত্নে যে জিনিসটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, তা হলো স্ক্রাবিং। স্ক্রাবিং শীতকালে ত্বকের মরা চামড়া দূর করে, ত্বক ফাটা রোধ করে, ত্বককে ময়েশ্চারাইজ এবং সফট করে তোলে।


তাই বলে শরীরের সব জায়গায় কিন্তু একই স্ক্রাব ব্যবহার করবেন না। কারণ, আমাদের শরীরের একেক জায়গার ত্বক একেক রকম। তাই শরীরের ভিন্ন ভিন্ন ত্বকের প্রয়োজন আলাদা যত্নের। এজন্য স্ক্রাবও আলাদা হওয়া চাই। আজ জেনে নিন, শীররের কোন ত্বকে কেমন স্ক্রাব কীভাবে ব্যবহার করবেন!


যেভাবে স্ক্রাব করবেন
প্রথমে মুখ পরিষ্কার করে নিন ফেসওয়াসের সাহায্যে। এবার স্ক্রাব নিয়ে স্কিনে সার্কুলার মোশনে ম্যাসাজ করতে থাকুন। সবসময় ঘড়ির কাটার উলটো দিকে ম্যাসাজ করবেন। ৩-৪ মিনিট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্রাবিং করার পর স্কিনে অবশ্যই ভালো কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিবেন।


ফেস স্ক্রাব
ফেস স্ক্রাব টি আপনি ব্যবহার করবেন শুধুমাত্র মুখের ত্বকেই। কারণ, মুখের ত্বক অনেক পাতলা হয়। তাই, সেটি খেয়াল রেখেই সবসময় স্ক্রাব ব্যবহার করতে হবে।


উপকরণ
চালের গুঁড়ো
অ্যালোভেরা জেল
মধু


যেভাবে তৈরি করবেন
চালের গুঁড়ো এর সাথে মধু এবং এলোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। বেশী ঘন হয়ে গেলে একটু পানি মিশিয়ে নিন এবং ব্যবহার করুন।


হাত-পায়ের জন্যে স্ক্রাব


উপকরণ
দারুচিনি
মধু
লেবুর রস
অলিভ অয়েল


যেভাবে তৈরি করবেন
দারুচিনি গুঁড়ো করে নিন। দানা-দানা ভাব যেন থাকে। এবার দারুচিনির সাথে বাকি উপকরণ মিশিয়ে নিন। হাত এবং পায়ে ভালো করে লাগিয়ে নিন।


বডি স্ক্রাব


উপকরণ
চিনি
আমন্ড বাদাম
গুঁড়ো দুধ
টমেটোর রস


যেভাবে তৈরি করবেন
আমন্ড বাদাম গুড়ো করে নিন। এবার বাকি সব উপকরণ এক সাথে মিশিয়ে নিন।


লিপ স্ক্রাব


উপকরণ
চিনি
অলিভ অয়েল
ভ্যানিলা ফ্লেভার


যেভাবে তৈরি করবেন
সব উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে ঠোঁটে ব্যবহার করুন।


নখের জন্যে স্ক্রাব
শুনতে একটু অদ্ভুত লাগলেও, নখেও স্ক্রাবিং এর প্রয়োজন রয়েছে। নখ এবং নখের আশেপাশের মড়া চামড়া দূর করে নখকে শক্ত করে তুলতে স্ক্রাবিং জরুরী।


উপকরণ
অলিভ অয়েল
লেবুর রস
ছোট ব্রাশ


যেভাবে তৈরি করবেন
অলিভ অয়েল এবং লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। একটি কটন বলের সাহায্যে নখে মিশ্রন টি কিছুহ্মন লাগিয়ে রাখুন। এবার ছোট ব্রাশের সাহায্যে নখ এবং নখের চারদিক ঘষে নিন এবং ধুয়ে ফেলুন।


হাত ও পায়ের তালুর জন্যে স্ক্রাব
হাত ও পায়ের তালুও শীতের রুক্ষতা থেকে রেহাই পায় না। যার ফলাফল হাত ও পায়ের তালু শক্ত হয়ে যাওয়া, চামড়া ওঠা, ফেটে যাওয়া। এজন্য এই সব স্থানেও স্ক্রাবিং প্রয়োজন।


উপকরণ
চিনি
অলিভ অয়েল


যেভাবে তৈরি করবেন
চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি হাত-পায়ের তালুতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন ৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com