শিরোনাম
সন্তানকে সঞ্চয় শেখানোর ৫ টিপ্‌স
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৫:০৯
সন্তানকে সঞ্চয় শেখানোর ৫ টিপ্‌স
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রত্যেক বাবা-মাই তাদের সন্তানের সব শখ পূরণ করতে চায়। কিন্তু তা করতে গিয়ে আমরা ওদের সঞ্চয় করা, অযথা ব্যয় না করা শেখাতে ভুলে যাই। অথচ এটা প্রত্যেকটি মানুষের জীবনের অন্যতম প্রয়োজনীয় একটি শিক্ষা। ছোট থেকেই খরচ বাঁচাতে শিখলে জীবনের কোনো পরিস্থিতিতেই মানিয়ে চলতে অসুবিধা হবে না। তাই আজ জেনে নিন সন্তানকে সঞ্চয় শেখানোর ৫ টিপ্‌স।


> প্রথমেই বুঝতে শেখান কোনটা প্রয়োজন, আর কোনটা শখ তার মধ্যে পার্থক্য। বাচ্চার ঘরে বিল বোর্ডে দু’পাশে ভাগ করে দু’টো তালিকা করে দিন। এতে শখের জিনিসের প্রতি অযথা ব্যয় কমাতে শিখবে আপনার সন্তান।


> বাড়ির যে কোনো একটা বিল বেছে নিন। টেলিফোন বা ইলেকট্রিসিটি বিল। কত বিল এসেছে, কী ভাবে এই বিল আরও কমানো যায় তা নিয়ে সন্তানের সাথে আলাচনো করুন। ও কী ভাবছে জানতে চান।


> মাসের বাজার করার সময় বাচ্চাকে সাথে নিয়ে যান। ওর হাতে ধরিয়ে দিন তালিকা।
কী কী কিনতে হবে, আর কত টাকায় কিনতে হবে। যে খুচরো পয়সা বাঁচবে তা ভরে দিন ওর পিগি ব্যাঙ্কে। এতে বাজটের মধ্যে বাজার করতে ও সঞ্চয় শিখবে আপনার সন্তান।


> বাচ্চাদের উৎসাহের বিষয়ে উৎসাহ দিন। ওদের পিগি ব্যাঙ্ককে ব্যাঙ্ক হিসেবে গুরুত্ব দিন। দেখবেন ওরাও সঞ্চয়ের প্রতি যত্নশীল হবে আরও।


> আমরা অনেক সময় বাচ্চাদের বায়নার কাছে হেরে যাই। ওরা যা চায় কিনে দিই। আবার অনেক সময় কোনো কাজ করিয়ে নেয়ার জন্য প্রতিশ্রুতি দিই কিছু কিনে দেয়ার। এতে বাচ্চারা জিনিসের মূল্য দিতে শেখে না। এ ভাবে কিনে দেয়ার বন্ধ করলে ওরা বুঝবে কোনো কিছুই সহজে পাওয়া যায় না।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com