শিরোনাম
সন্তানের জন্মের পর অবসাদে ভুগতে পারেন বাবাও!
প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৭:২২
সন্তানের জন্মের পর অবসাদে ভুগতে পারেন বাবাও!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সন্তান জন্মের পরে মায়ের অবসাদের কথা যথেষ্ট প্রচলিত। কিন্তু বাবাও যে একই সমস্যায় ভুগতে পারেন, সে কথা কি জানেন? ইংরেজিতে এই সমস্যাকে বলে ‘পোস্টপার্টাম ডিপ্রেশন’। শিশুর জন্মের পরে চারপাশের অনেক কিছুই বদলে যায়। মায়েদের জীবন একেবারেই সন্তানকেন্দ্রিক হয়ে পড়ে। এত বদলের সঙ্গে মানিয়ে নেয়ার চাপ অনেক ক্ষেত্রে ডেকে আনে অবসাদ।


তবে একই কারণে এমন অবসাদের ভুগতে পারেন বাবারাও। সন্তানের জন্মের পরে শারীরিকভাবে তাদের ক্ষেত্রে কোনো বদল আসে না। তবে প্রতিদিনের জীবনধারা একেবারেই বদলে যায়। রাতের পর রাত জেগে থাকা। নিজের পছন্দের কাজ করতে না পারা। স্ত্রী ব্যস্ত থাকেন শিশুকে নিয়ে, ফলে প্রয়োজনের সময়েও নিজের সঙ্গীকে বিশেষ কাছে পাওয়া যায় না। তার উপরে থাকে সন্তানের প্রতি সব দায়িত্ব সঠিকভাবে পালন করার চাপ। সবে মিলে নবজাতকের বাবার মনের উপরে অনেকটা চাপ পড়ে। এসব কারণেই কেউ কেউ ভোগেন অবসাদে।


এই ধরনের অবসাদে যে উপসর্গ দেখা দিতে পারে বাবার মধ্যে-


সন্তানের জন্মের পরে ক্লান্তি অনেকের মধ্যেই আসে। কিন্তু তা যদি দিনের পর দিন চলতে থাকে, তবে ভেবে দেখা প্রয়োজন। এই অবসাদের উপসর্গ একেক জনের ক্ষেত্রে একেক রকম। কারো খিদে কমে যায়, কারো আবার দ্রুত ওজন কমতে থাকে। সারাক্ষণ মন খারাপ ভাব, ঘুম না আসা, বিনা কারণেই অপরাধবোধ এবং বিভিন্ন জায়গায় ব্যথা হতে পারে।


এই ধরনের অবসাদের সমস্যায় ভুগতে পারেন যে কেউ-


কে কখন অসুস্থ হয়ে পড়বেন, তা অবশ্যই আগে থেকে বোঝা সম্ভব নয়। তবে যাদের পরিবারে অন্য কেউ মানসিক অসুখে ভুগেছেন, তেমন পুরুষদের মধ্যে এই অসুখ বেশি দেখা যায়। অর্থনৈতিক সমস্যা থাকলেও সন্তানের জন্মের পরে অবসাদে ভোগেন কিছু মানুষ।


এমন কোনো উপসর্গ যদি কারো ক্ষেত্রে দেখা যায়, তবে চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন। প্রথমেই চিকিৎসকের কাছে না যেতে ইচ্ছা করলে অন্তত অন্য বাবাদের সঙ্গে কথা বলে দেখা যেতে পারে। তাহলেও খানিকটা সামলে নেয়া যায় এই পরিস্থিতি।


বিবার্তা/অনামিকা/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com