শিরোনাম
কম্পিউটার বা ফোনের আলোর ক্ষতি থেকে চোখ বাঁচাবেন যেভাবে
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৬:৪৫
কম্পিউটার বা ফোনের আলোর ক্ষতি থেকে চোখ বাঁচাবেন যেভাবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার কারণে অধিকাংশ সংস্থা ওয়ার্ক ফ্রম হোম চালু করেছে। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চালু হয়েছে অনলাইন ক্লাস। কবে আবার আগের মতো স্কুল, কলেজ খুলবে বা আগের মতো অফিস শুরু হবে কেউ জানে না। ফলে বাড়িতেই কম্পিউটার, ল্যাপটপ বা ফোনে কাজ করতে হচ্ছে। এই পরিস্থিতিতে সারাক্ষণ চোখের সামনে কম্পিউটার বা ফোনের আলো পড়ায় অনেকেরই চোখে একাধিক সমস্যা দেখা দিচ্ছে। কখনো চোখে ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া, দেখতে সমস্যা বা পিঠে-মাথায় ব্যথা হচ্ছে।


এর থেকে মুক্তি পেতে চিকিৎসকরা একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলার কথা বলছেন। যে নিয়মকে তারা নাম দিয়েছেন ২০-২০-২০। এই ২০-এর নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে সামান্য হলেও রেহাই পাওয়া যাবে।


২০-২০-২০ এর এই ফর্মুলা হল, ২০ মিনিট কাজ করার পর ২০ ফুট দূরে তাকানো এবং ২০ সেকেন্ড চোখকে বিশ্রাম দেয়া। এছাড়াও মাথায় রাখতে হবে কাজ করার সময় চোখের পাতা যেন বার বার ফেলা হয়, না হলে চোখে আরো বেশি চাপ পড়বে।


এই পদ্ধতি ছাড়াও আরো কয়েকটি বিষয় এক্ষেত্রে মাথায় রাখতে হবে-


১) সঠিক দূরত্ব বজায় রাখা


কাজের সময় স্ক্রিন ও চোখের নির্দিষ্ট দূরত্ব থাকা প্রয়োজন। কমপক্ষে এক ফুট দূরত্ব বাঞ্ছনীয়। এছাড়াও চোখের থেকে নিচের দিকে স্ক্রিন থাকলে ভালো।


২) আলোর ব্যবহার


যদি অন্ধকার এলাকায় কাজ করা হয় তা হলে চোখে কম্পিউটার বা ল্যাপটপের আলো বেশি প্রভাব ফেলবে এবং তা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কাজের জায়গায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে।


৩) বাতাসের গুণমান


মাথায় রাখতে হবে যেখানে কাজ করা হচ্ছে সেই এলাকা যেন দূষিত না হয়।


৪) চশমা পরতে হবে


যদি খুব বেশি সময় ধরে কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে কাজ করার সম্ভাবনা থাকে বা কাজ করতে হয়, তাহলে আই প্রোটেকশন গ্লাস ব্যবহার করা উচিত। এতে চোখের উপর সরাসরি আলো পড়বে না বলে এই সব রশ্মির ক্ষতিকারক প্রভাব কম পড়বে। পাশাপাশি চোখের উপর চাপও কম পড়বে।


বিবার্তা/অনামিকা/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com