শিরোনাম
সহজেই রান্না করুন খাসির মাংসের ঝোল
প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১০:৫১
সহজেই রান্না করুন খাসির মাংসের ঝোল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরম ভাতের সঙ্গে খাসির মাংসের ঝোল! সুস্বাদু এই খাবারের যেনো কোনো তুলনা নেই। দুই বাংলার বাঙালিদের একটি জনপ্রিয় খাবার। এই রেসিপি তৈরীতেও তেমন কোনো ঝামেলা নেই। সহজেই রান্না করা যায় খাসির মাংসের ঝোল।


তবে চলুন জেনে নেয়া যেভাবে সহজেই রান্না করবেন খাসির মাংসের ঝোল


তৈরীতে যা যা লাগবে


খাসির মাংস - ৬০০ গ্রাম, হলুদ - হাফ চামচ, ধনে গুঁড়ো - হাফ চামচ, জিরে গুঁড়ো হাফ চামচ, শুকনো মরিচের গুঁড়ো ১ চামচ, আলু - তিনটি, পেঁয়াজ কুচি - তিনটি, আদা কুচি - ২ চামচ, টমেটো -১ টা, সঙ্গে লাগবে গোলমরিচ, এলাচ, লবঙ্গ, শুকনো মরিচ, তেজপাতা, সরষের তেল।


পদ্ধতি


মাংস ভালো ভাবে ধুয়ে নিয়ে হলুদ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, লবণ, চিনি এবং বড় মাপের দুই চামচ সরিষার তেল দিয়ে ম্যারিনেট করে তিন ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। এবার যে পাত্রে রান্না করবেন সেই পাত্রে এক চামচ সরিষার তেল দিয়ে প্রথমে আলু ভেজে নিন। আলু ভাজার আগে অল্প লবণ হলুদ মাখিয়ে নেবেন।


এরপর ওই তেলে তেজপাতাসহ সব শুকনো মশলা দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে ম্যারিনেট করে রাখা মাংস দিন। এক চামচ আদা বাটা দিন। এরপর ওর মধ্যে আদা কুচি আর টুকরো করে রাখা টমেটো দিন।


একটু কষিয়ে নিয়ে ভেজে রাখা আলু দিন। এক কাপ পানি দিয়ে প্রেসারের মুখ বন্ধ করে রাখুন। তিনটে সিটি পড়ার পর ঢাকনা খুলে একবার দেখে নিন। একচামচ গরম মশলার গুঁড়ো দিয়ে আরও পাঁচ মিনিট ফুটতে দিন। রান্না হয়ে এলে নিজেই বুঝতে পারবেন। আঁচ থেকে মাংস নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com