শিরোনাম
টিনএজ সন্তানের বন্ধু হবেন যেভাবে
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৭, ১২:৩১
টিনএজ সন্তানের বন্ধু হবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সন্তানকে নিয়ে প্রত্যেক বাবা-মারই চিন্তা-চেতনা একটু বেশিথাকে। বিশেষ করে টিনএজ সন্তানদের নিয়ে। কেননা, এ সময় ওদের নিজস্ব জগৎ তৈরি হতে থাকে। জেনারেশন গ্যাপের কারণে বাবা, মায়েদের সাথে বাড়তে থাকে দূরত্ব। কখনও বাবা, মায়েরা সন্তানদের বুঝতে পারেন না, তো কখনও সন্তানরা বাবা, মায়েদের ভুল বোঝে। তাই সন্তান টিনএজে পৌঁছতেই ওদের বন্ধু হয়ে উঠুন। কীভাবে, তার জন্য জেনে নিন ৬ টিপ্‌স।


> কর্মজীবী পরিবারের সকলেই ব্যস্ত। তাই একই বাড়িতে থেকেও সব সময় আমরা একসাথে খাওয়া দাওয়া করি না। যে যার নিজের সময় মতো খাওয়া দাওয়া করেই কাজে বের হয়ে যাই। কিন্তু চেষ্টা করুন দিনের কোনো একটা মিল অন্তত সন্তানের সাথে বসে খেতে। ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনার যেটা আপনাদের সুবিধা।


> প্রতি দিন কিছুটা সময় সন্তানকে দিন। সারা দিন ও কী কী করল, কোথায় গেল, কী ভাবে কাটল জানতে চান। নিজের অভিজ্ঞতাও ওর সাথে শেয়ার করুন। এই সময়টা শুধ আপনাদের থাক। টেলিভিশন বা ফোন যেন এই সময়ের অংশ না হয়ে ওঠে।


> আপনার সন্তানের হবি নিজের সাথে শেয়ার করে নিন। মিউজিক, পেন্টিং বা যে কোনও কিছু যা আপনার সন্তান উপভোগ করে তা ওর সাথে করুন। কিছুটা সময় যেমন ওকে দেয়া হবে এতে, তেমনই ওর হবিকে আপনি গুরুত্ব দিলে সন্তান আপনাকে বন্ধু মনে করবে।


> এই বয়সের ছেলে, মেয়েরা নিশ্চয়ই কোলে নেয়া বা বেশি আদর পছন্দ করবে না। কিন্ত এ ভাবে সন্তানের সংস্পর্শ থেকে দূরে সরে যাবেন না। অন্য কোনো ভাবে ওর কাছাকাছি থাকুন। চুলে আঙুল চালানো বা পিঠে স্নেহের হাত বোলানো। কিন্তু বেশিক্ষণ করবেন না। এর উদ্দেশ্য নিজের উপস্থিতি সন্তানকে বুঝতে দেয়া।


> আপনার সন্তানের বন্ধু-বান্ধবদের মাঝে মধ্যে বাসায় আসতে দিন। তাদের সাথে বসে কিছুটা সময় আড্ডা দিন এবং মজার কিছু রান্না করে খাওয়ান। নিজের কথা শেয়ার করুন এবং তাদের সম্পর্কে কিছু জানুন। তবে খুব বেশি সময় কাটাবেন না, এতে তাদের মনে সন্দেহ জাগতে পারে।


> অনেক সময়ই আমরা নতুন টেকনোলজি শিখতে গা করি না। ফলে সন্তানদের সাথে জেনারেশন তৈরি হয়। সন্তানদের কাছাকাছি থাকতে নিজেকে নতুন টেকনোলজির উপযুক্ত করে তুলুন। দরকার হলে সন্তানের কাছে শিখতে চান। এতে ওদের সময়কার টেকনোলজিকে আপনি গুরুত্ব দিচ্ছেন দেখে সন্তান আপনাকে কাছের মানুষ মনে করবে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com