শিরোনাম
চা -এর পাঁচ পদ
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১৬:৩৭
চা -এর পাঁচ পদ
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা পৃথিবীতে পানির পর যে পানীয় মানুষ আগ্রহভরে গ্রহণ করে থাকে, সেটি হচ্ছে চা। প্রতিদিন সকাল, দুপুর ও সন্ধ্যাবেলা এক কাপ চা না হলে যেন চলেই না। তাছাড়া এই শীতে গরম এক কাপ চা মনে প্রশান্তি এনে দেয় নিমিষেই। তবে রোজ রোজ একই স্বাদের চা না খেয়ে, মাঝে মাঝে এর স্বাদে আনতে পারেন একটু ভিন্নতা। চায়ের সাথে নানা কিছু যোগ কররেই স্বাদে বৈচিত্র্য চলে আসে। তাই আজ রইলো চা -এর বৈচিত্র্যময় পাঁচ পদ।


মসলা চা
উপকরণ: পানি ২ কাপ, এলাচি ২টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ১টি, লবঙ্গ ২-৩টি, চা-পাতা ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ।


প্রস্তুত প্রণালী: পরিমাণমতো পানিতে এলাচি, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ দিয়ে ভালোভাবে ফোটান। চা-পাতা দিয়ে কয়েক মিনিট পর ছেঁকে নিন। চিনি মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।


এলাচি চা
উপকরণ: এলাচি ৪টি, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ৪ চা-চামচ (স্বাদমতো), চা-পাতা ৪-৫ চা-চামচ, পানি ৪ কাপ, তরল দুধ আধা কাপ।


প্রস্তুত প্রণালী: পানিতে এলাচি দিয়ে চুলায় ফোটান। ভালোভাবে ফুটে উঠলে চা-পাতা দিন। তরল দুধের সঙ্গে চিনি ও গুঁড়া দুধ মিশিয়ে জ্বাল দিন। গরম লিকার ছেঁকে এতে ঢালুন। কাপে ঢেলে গরম গরম পরিবেশন করুন।


আদা-লেবুর নোনতা চা
উপকরণ: পানি ৪ কাপ, আদাকুচি দেড় টেবিল চামচ, লেবুর রস ২ চা-চামচ, লেমন জেস্ট ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, চা-পাতা ১ চা-চামচ।


প্রস্তুত প্রণালী: আদাকুচি দিয়ে পানি ভালোভাবে ফোটান। চা-পাতা ও লেমন জেস্ট দিন। চা ছেঁকে চিনি ও লেবুর রস মেশান। সর্দি-কাশির জন্য এই চা অনেক উপকারী।


পুদিনা চা
উপকরণ: পানি ৩ কাপ, চা-পাতা ১ চা-চামচ, পুদিনাকুচি ২ টেবিল চামচ, লবঙ্গ ২-৩টি, মধু ২ টেবিল চামচ, লেমন জেস্ট ১ চা-চামচ (লেবুর খোসার কুচি)।


প্রস্তুত প্রণালী: লবঙ্গ, পুদিনা, লেমন জেস্ট দিয়ে পানি ফোটান। ফুটে উঠলে চা-পাতা দিন। চায়ের লিকার ছেকে মধু মিশিয়ে পুদিনাকুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।


জাফরানি মালাই চা
উপকরণ: তরল দুধ ৩ কাপ, পানি দেড় কাপ, জাফরান কোয়ার্টার চামচ, বাটার বিস্কুটের গুঁড়া ১ চা-চামচ, চা-পাতা ৪ চা-চামচ, চিনি ৪ চা-চামচ (স্বাদমতো), ডিমের কুসুম ১টি, দুধের সর অথবা মালাই ২ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালী: পানি ভালোভাবে ফুটে উঠলে চা-পাতা দিয়ে কড়া লিকার তৈরি করুন। দুধের সঙ্গে জাফরান মিশিয়ে জ্বাল দিন। ডিমের কুসুম দিয়ে ভালোভাবে ফেটান, চিনি-বিস্কুটের গুঁড়া মেশান। এবার চায়ের কড়া লিকার ঢেলে জ্বাল দিন। চায়ের কাপে মালাই দিয়ে একটু ওপর থেকে চা ঢালুন, যেন ফেনা তৈরি হয়।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com