শিরোনাম
বর্ষায় চুল ভালো রাখবেন কীভাবে?
প্রকাশ : ২০ জুন ২০২১, ১৫:৩২
বর্ষায় চুল ভালো রাখবেন কীভাবে?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষাকাল এলেই চুল কেমন যেন নিষ্প্রাণ হয়ে যায়। বেড়ে যায় চুলের ডগা ফাটার সমস্যাও। চিরুনি দিয়ে চুল আঁচড়াতে গিয়েও প্রচুর চুল উঠে যায়। চুলের ঠিক মতো যত্ন না নিলে এই সমস্যা আরো বাড়বে। এই সময়ে আর্দ্র আবহাওয়ার জন্য নানা রকম ফাঙ্গাস ইনফেকশনও বাড়ে, এই সমস্যা দেখা দিতে পারে মাথার তালুতে। তাই নিয়মিত মাথার তালু ও চুল পরিষ্কার রাখা দরকার। মাথায় তৈলাক্ত ত্বক থেকে বাড়তে পারে খুশকির সমস্যাও। এছাড়া চুলের ডগা ফাটা ও চুল ঝরে যাওয়ার সমস্যা তো রয়েছেই। চুল ভালো রাখতে হলে মেনে চলুন কয়েকটি টিপস।


চুল পরিষ্কার রাখুন : প্রতিদিন মাথার তালু পরিষ্কার রাখা দরকার। সপ্তাহে ৩ দিন হালকা করে চুলে শ্যাম্পু করুন। চুলে খুশকির সমস্যা থাকলে অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। এই সময় মাথায় ব্যাকটেরিয়াল সমস্যাও দেখা দেয়, তাই প্রয়োজন পড়লে অ্যান্টিব্যাকটিরিয়াল শ্যাম্পু লাগান।


কন্ডিশনিং করুন : বর্ষাকালে চুল প্রাণহীন ও উশকো খুসকো হয়ে যায়। তাই চুলের স্বাস্থ্য ফেরাতে ঠিক মতো কন্ডিশনিং করা দরকার। বৃষ্টির পানিতে চুল ভিজলে যে ক্ষতি হয়, কন্ডিশনার ব্যবহার করলে তার সম্ভাবনা কমে। যদি বাজারে চলতি কন্ডিশনার ব্যবহার করতে না চান, তাহলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে এর ভূমিকা অসামান্য।


চুল শুকনো রাখুন : বর্ষাকালে চুল যদি ভেজা থাকে তাহলে সমস্যা বাড়বে। ভালোভাবে চুলের পানি মুছে নিন। যদি বৃষ্টিতে ভিজে যান তাহলে তোয়ালে দিয়ে শুকনো করে চুল মুছে নিন। চুল বেশি ভিজে থাকলে তা থেকে ব্যাকটেরিয়াল ইনফেকশন বেশি হতে পারে। ভিজে চুল কখনওই বাঁধা ঠিক হবে না। বাইরে বেরোনোর আগে চুল শুকিয়ে তারপর বেরোবেন।


নিয়মিত চুল আঁচড়ান : চুল ভালো রাখার একটা প্রধান উপায় ঠিক মতো চুল আঁচড়ানো। তবে ভিজে অবস্থায় চুল আঁচড়াবেন না, তাতে চুল বেশি ঝরে যাওয়ার আশঙ্কা থাকে। পারলে বড় দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এতে চুলের ক্ষতি কম হবে।


পুষ্টিকর খাবার : প্রচুর পরিমাণে পানি ও শাকসবজি খান। মৌসুমি ফল ও বাদাম রাখুন খাদ্যতালিকায়। প্রোটিন জাতীয় খাবার চুলের স্বাস্থ্য ফেরাতে সহায়তা করে। খাদ্যতালিকায় দই ও মাছ রাখুন নিয়মিত।


বিবার্তা/অনামিকা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com