শিরোনাম
শিশুদের বুদ্ধি বিকাশে কী খাওয়াবেন?
প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৬:৩৫
শিশুদের বুদ্ধি বিকাশে কী খাওয়াবেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছোট থেকেই শিশুদের ডায়েটে এমন কিছু খাবার রাখা দরকার যা শিশুর বুদ্ধি বিকাশে সাহায্য করে। এই খাবারগুলি ডায়েটে থাকলে স্কুল থেকেই শিশুর পড়াশুনা, কাজ কর্ম, নতুন কিছু শেখার আগ্রহ বেশি হয়। ডায়েটিশিয়ানের পরামর্শ অনুযায়ী, বাচ্চাদের পুষ্টিকর খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা বুদ্ধির বিকাশে ভূমিকা রাখে।


- স্ট্রবেরি হোক বা ব্লু বেরিস হোক, বেরির মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টসহ যেসব উপাদান রয়েছে তা মস্তিষ্ককে সচল ও সক্রিয় রাখতে সাহায্য করে। স্মৃতিশক্তি প্রখর হয় বেরি খেলে। ডার্ক চকোলেটে আছে প্রচুর পুষ্টিকর উপাদান। এর মধ্যে আছে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, যা মনকে তরতাজা করে তোলে। এর ফলে পড়াশুনায় বেশি মন দেয়া যায়। মানসিক ক্লান্তি ও অবসাদ দূর করতেও অত্যন্ত উপকারী ডার্ক চকোলেটে ।


- সঠিক খাবার স্মৃতি, ঘনত্ব এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করতে পারে। মস্তিষ্ক শরীরের অন্যান্য অংশের মতোই খাবার থেকে পুষ্টি গ্রহণ করে। ডায়েটিশিয়ানের পরামর্শ অনুযায়ী, বাচ্চাদের পক্ষে অত্যন্ত পুষ্টিকর খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা ব্রেন-বুস্টার। শিশুদেরকে ভাত, ডাল, ডিম, বাদামের মতো পুষ্টিকর খাবার খাওয়াতে বলছেন তারা।


- ডায়াটিশিয়ানরা জানান, ওটমিল এবং ওটস মস্তিষ্কের শক্তির উৎস। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা বাচ্চাদের খিদেভাব কমায় এবং জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা থেকে বিরত রাখে। ওটস -এ ভিটামিন ই, বি কমপ্লেক্স এবং জিংক ও রয়েছে যা বাচ্চাদের মস্তিষ্ককে কাজ করতে সহায়তা করে। ওটসকে সুস্বাদু করতে এর উপরে আপেল, কলা, ব্লুবেরি বা বাদাম মিশিয়ে ব্যবহার করতে পারেন।


- তৈলাক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে যা মস্তিষ্কের বিকাশ এবং স্বাস্থ্যের জন্য উপকারী। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডগুলি কোষের বিল্ডিং ব্লকগুলির প্রয়োজনীয় উপাদান। সলমন, টুনা মাছসহ বিভিন্ন সামুদ্রিক মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড-এর পরিমাণ বেশি। সপ্তাহে এগুলো অন্তত একবার হলেও খাওয়া উচিত।


- শিশুদেরকে সকালের খাবারেই কার্বস, প্রোটিন এবং স্বল্প পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট এর সংমিশ্রণে ভরা খাবার খাওয়ানো উচিৎ। যা তাকে সারা দিন কর্মচঞ্চল রাখতে সহায়তা করবে। ডিমে প্রোটিন বেশি থাকে যা মেমরিকে সহায়তা করে। তাই বাচ্চাকে প্রতিদিন একটি হলেও ডিম খাওয়ানো উচিৎ এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।


বিবার্তা/অনামিকা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com