শিরোনাম
বর্ষাকালে শরীর সতেজ রাখতে পান করুন এই সব পানীয়
প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৫:৫২
বর্ষাকালে শরীর সতেজ রাখতে পান করুন এই সব পানীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাইরে একটু বৃষ্টি পড়লেই ধোঁয়া ওঠা দুধ চা আর চপ-পকোড়ার ছবি ভেসে ওঠছে মনে! এগুলো খেতে মজা লাগবে ঠিকই, কিন্তু আপনার শরীরের জন্য মোটেও ভালো নয় সেটা জানেন তো?


বাইরে বৃষ্টি পড়লেও গরম ও আর্দ্রতা কোনোটাই কিন্তু কম নয়। তাই এমন পানীয়তে চুমুক দিন যা শরীর ও মন দুই-ই তাজা রাখতে পারে। বিশেষজ্ঞেরাও এই সময় বেশি পরিমাণে পানি ও ফল খেতে বলছেন যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয়। মৌসুমি ফল আর নিয়মিত পানি খাওয়ার পাশাপাশি এমন কিছু পানীয় আপনার খাদ্যতালিকায় রাখুন যা সারাদিনে বেশ কয়েকবার খেলেও শরীরের ক্ষতি হবে না। সেই সঙ্গে শরীর থাকবে সতেজ।


মধু, লেবু ও আদা দিয়ে চা


বাঙালি মানেই চা প্রেমী। কিন্তু দুধ দিয়ে চা না খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো। তার পরিবর্তে খেতে পারেন এই চা। মধু, লেবু, আদা থাকায় চায়ে এক ধরনের সুগন্ধি তৈরি হবে যা শরীর ও মন দুইই সতেজ করবে। এই চা কম সময়ে বানিয়ে নেয়া যায় বলে বার বার খেতেও অসুবিধে নেই।


চিকেন, লেবু ও ধনেপাতার স্যুপ


চিকেন কুচি, আদা-রসুন বাটা, লেবু, ধনেপাতা, মাখন, হলুদগুঁড়ো, কাঁচা মরিচ বাটা, কনফ্লাওয়ার আর লবণ এই সব উপকরণ দিয়ে তৈরি করুন চিকেন স্যুপ। বর্ষাকালে বাইরে যখন ভারী বৃষ্টি পড়বে, তখন এই স্যুপে চুমুক দিয়ে মন ভালো হয়ে যেতে বাধ্য। ধনেপাতার স্বাদ মুখে লেগে থাকবে অনেকক্ষণ।


কমলালেবু ও আদার ডিটক্স ড্রিঙ্ক


কমলালেবু, আদা, কাঁচা হলুদ, লেবু আর গাজর এই কয়েকটি উপাদান দিয়েই তৈরি হয়ে যাবে এই ডিটক্স ড্রিঙ্ক। এতে রয়েছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিড্যান্টস, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়। মাঝে মাঝেই চুমুক দিতে পারেন এই পানীয়তে। বর্ষায় বদহজমের সমস্যা কমাতে এর জুড়ি মেলা ভার। কেউ যদি ওজন কমাতে চান তাহলে তার পানীয়ের তালিকায় এটা অবশ্যই রাখা উচিত!


বিবার্তা/অনামিকা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com