শিরোনাম
মানসিক চাপে ভুগতে পারে আপনার শিশুসন্তানও!
প্রকাশ : ১৬ জুন ২০২১, ১৪:৫০
মানসিক চাপে ভুগতে পারে আপনার শিশুসন্তানও!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুরা নিজেদের মানসিক চাপের কথা সব সময়ে বলতে পারে না। তাই খেয়াল রাখা জরুরি। করোনার এই কঠিন সময়ে সকলের মনের মধ্যেই নানা চিন্তা ঘুরপাক খাচ্ছে। তাতে কাজের তো ক্ষতি হচ্ছেই আবার তার প্রভাব গিয়ে পড়ছে বাড়ির সদস্যদের উপরেও। তবে এই অস্বস্তি যে শুধু প্রাপ্তবয়স্কদের হচ্ছে এমনটা ভাবলে ভুল হবে। বাড়ির শিশুটিও এরকম অস্বস্তিকর পরিস্থিতিতে থাকতে পারে। প্রতিদিনের চেনা জীবনধারায় এমন দীর্ঘ মেয়াদের সব পরিবর্তনের ফলেই কি মানসিক চাপ বাড়ছে শিশুর? কীভাবে বুঝবেন? কয়েকটি দিকে বিশেষ নজর দেয়া জরুরি। যাতে প্রয়োজনে তার যত্ন নিতে পারেন ঠিক উপায়ে। খেয়াল রাখুন—


১) মাঝরাতে শিশুর ঘুম ভেঙে যাচ্ছে কিনা খেয়াল রাখুন। এমন যদি চলতে থাকে নিয়মিত, তবে সতর্ক হওয়া দরকার। খারাপ স্বপ্ন দেখার কথা শিশু নিজে থেকে না বললে আপনি জিজ্ঞেস করুন।


২) আগের মতো নিয়ম করে খাওয়া-দাওয়া না করলে বা মুখে অরুচি হয়েছে কিনা লক্ষ করুন। খাবার পছন্দ না-ই হতে পারে তবে খিদের অনুভূতি না থাকলে ব্যবস্থা নেয়া প্রয়োজন।


৩) কথায় কথায় রেগে যাচ্ছে কিনা খেয়াল রাখুন। ভিতরে অন্য অস্বস্তি কাজ করলে অনেক মানুষের মধ্যেই এমন দেখা যায়। শিশুদের ক্ষেত্রে তা একটু বেশিই হয়। অস্বস্তির আসল কারণ প্রকাশ করতে না পেরে রেগে যায় তারা। এমনকি কান্নাকাটিও করতে থাকে। টানা অনেক দিন এমন চললে এ নিয়ে কথা বলা জরুরি।


খেয়াল রাখবেন, মহামারির এই সময়টাতে শিশুদের মনের উপরেও একই ভাবে চাপ বাড়ছে। প্রাপ্তবয়স্করা হয়তো বা নিজেদের মানসিক চাপের কথা প্রকাশ করেন। শিশুরা তা করে না। তাই সে খেয়াল রাখতে হবে অভিভাবককেই।


বিবার্তা/অনামিকা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com