শিরোনাম
অজান্তেই বাড়ছে সুগার? শৃঙ্খলা আর সংযমই ডায়াবিটিস নিয়ন্ত্রণের একমাত্র দাওয়াই
প্রকাশ : ২২ এপ্রিল ২০২১, ১৯:৪৫
অজান্তেই বাড়ছে সুগার? শৃঙ্খলা আর সংযমই ডায়াবিটিস নিয়ন্ত্রণের একমাত্র দাওয়াই
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

ডায়াবিটিস মানেই ত্রাস! জীবন থেকে এক ধাক্কায় অনেক কিছু বাদ চলে যাওয়া! আপনি শুনলে অবাক হবেন যে, এমন প্রচুর মানুষ রয়েছেন, যারা প্রত্যেকবার খাওয়ার আগে ইনসুলিন নেন। সাবধান! এমনটা কিন্তু আপনার সঙ্গেও হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে, আমরা যে ধরনের জীবনযাপন করি, তাতে ডায়াবেটিস বা মধুমেহ রোগ হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। এবং ভাবার বিষয় এটাই যে এর পরিমাণটা ক্রমশ বেড়েই চলেছে।


অনেক ডায়াবেটিস রোগী মনে করেন নিময় মেনে ইনসুলিন নিলে এবং ডায়াবেটিসের ওষুধ খেলে হয়তো আর খাওয়াদাওয়ার দিকে নজর দেওয়ার প্রয়োজন নেই। এটা একেবারেই ঠিক নয়। কারণ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ডাক্তারের পরামর্শমাফিক যেমন ওষুধ খেতে হবে তেমনি মেনে চলতে হবে সঠিক সময়ে খাদ্যাভাস। গবেষণায় দেখা গিয়েছে, টাইপ ২ ডায়াবিটিস বাড়ে কেবলমাত্র অনিয়ম হলে। প্রাতঃরাশ ঠিক সময়ে না খেলে বাড়ে সুগার লেভেল। সকালে সাড়ে ৮টার আগে যারা ব্রেকফাস্ট করেন, তাদের সুগার বাড়ার সম্ভাবনা কম থাকে। এর পরে খেলে তা বেড়ে যায়। সমীক্ষায় কয়েকজনকে নিয়ে পরীক্ষা করা হয়েছিল, যাঁরা সকাল সাড়ে আটটার আগে ব্রেকফাস্ট যাঁরা করেন তাঁদের তাদের রক্তে শর্করার মাত্রা কম থাকে।


যাঁরা ডায়াবেটিস থেকে নিজেকে ও প্রিয়জনদের দূরে রাখতে চান, তাঁদের ডায়েট সেট করার আগে কিছু নিয়ম অবশ্যই মেনে চলা উচিত।


স্বাস্থ্যকর ব্রেকফাস্ট সুগার রোগীদের জন্য গুরুত্বপূর্ণ:


প্রাতঃরাশ দিনের গুরুত্বপূর্ণ খাবার নয়, তবে এটি আপনার শক্তিকে সারাদিন স্থিতিশীল রাখতে আরও সহজ করে তুলতে পারে। প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার এবং পুরো খাবারের সংমিশ্রণ দিয়ে দিনটি শুরু করা ভাোল। আপনি ফল এবং বাদাম বা টোস্টের সঙ্গে ডিম ও দই রাখতে পারেন। ধূমপান ও যে কোনও তামাক সেবন বর্জন করা উচিত। নিয়মিত অ্যালকোহল পান ডায়াবেটিসের পক্ষে ভালো নয়।


সমীক্ষায় দেখা গিয়েছে, আপনার জীবন যতটা শৃঙ্খলিত হবে ততই ডায়াবেটিস নিয়ন্ত্রণ সোজা হবে। শুধুমাত্র ওষুধ খেলেই নয়, ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রয়োজন সঠিক লাইফস্টাইল। যেমন প্রত্যেকদিন ঠিক সময়ে খাওয়া, অনেকক্ষণ খালি পেটে না থাকা, খুব বেশি পরিমাণে না খাওয়া। তাই ডায়াবেটিসকে প্রতিরোধে প্রয়োজন সঠিক খাদ্যাভাস অবলম্বন, জীবনধারা নিয়ন্ত্রণ এবং কায়িক পরিশ্রম। আর এতেই আপনি পেয়ে যেতে পারেন ‘সুগার-ফ্রি’ জীবন।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com