শিরোনাম
ইনসমনিয়ার শিকার? এই পানীয়গুলি ট্রাই করুন, উপকার পাবেন!
প্রকাশ : ২১ এপ্রিল ২০২১, ১৭:৫৪
ইনসমনিয়ার শিকার? এই পানীয়গুলি ট্রাই করুন, উপকার পাবেন!
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

আপনার কি ঠিক মতো ঘুম হয় না? রাত হলে সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই! ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেকটাই পার হয়ে যায় বিছানায় এপাশ ওপাশ করতে করতে। এমন সমস্যায় যারা আছেন, তারা অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতাও আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ হিসেবে হতে পারে ভুল রাতের খাবার নির্বাচন, আর মানসিক চাপ।


গবেষণায় দেখা গেছে, ঘুমের আগে কয়েক ধরনের পানীয় খেলে আপনার ঘুম ভালো হবে। রাতের পর রাত জেগে কাটাতে হবে না। দেখে নিন, ইনসমনিয়া বা অনিদ্রা দূর করতে কী কী খাবেন।


পাকা কলার স্মুদি


ঘুমের জন্য কলার স্মুদি দারুণ কাজ করে। এর মধ্যেও রয়েছে পটাশিয়াম আর ম্যাগনেশিয়াম। যা আপনার পেশিগুলিকে শিথিল করে। তাই শোওয়ার আগে খেয়ে ফেলুন কলার স্মুদি। যা পুষ্টিকর আবার মাঝরাতে খিদেও পাবে না। একটা ছোট্ট পাকা কলা, আমন্ড বাটার আর দুধ নিন। সব ক'টা উপকরণ ব্লেন্ড করে নিন। রেডি আপনার বেডটাইম কলার স্মুদি। আগে কলার স্মুদি খেয়ে নিন।


গরম দুধ


ছোটবেলার কথা মনে পড়ে! ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়ানোর কথা বলতেন বাড়ির বড়রা। সেটা কিন্তু আপনার ভালো ঘুমের জন্যই। আসলে এটা অনেক পুরনো নিয়ম। বিশেষজ্ঞরাও জানিয়েছেন, গরম দুধ ঘুমোনোর আগে খেয়ে নিলে ভালো ঘুম হয়। কারণ দুধের মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান। এই উপাদান কার্বোহাইড্রেট মিলের মধ্যেও থাকে। যা খেলে সহজেই ঘুম পেতে শুরু করে। এখন থেকে ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে নিয়ম করে এক গ্লাস গরম দুধ খান।


ক্যামোমাইল চা


ক্যামোমাইল চা গরম দুধের মতোই প্রাচীন কাল থেকেই ইনসমনিয়ার দাওয়াই। ক্যাফিন ফ্রি এই চা কামিং এবং সুদিং। ফলে ঘুম তাড়াতাড়ি আসে। আর ঘুমও ভালো হয়। আরও ভালো যাতে কাজ হয়, তার জন্য অনেকেই ম্যাগনেসিয়াম সাপলমেন্টস ব্যবহার করেন। ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে ক্যামোমাইল চা-এর মধ্যে অল্প পরিমাণ মধু মিশিয়ে খেয়ে নিন। ঘুম ভালো হবে।


আমন্ড মিল্ক


দুধ খেতে অনেকেই পছন্দ করেন না। সে ক্ষেত্রে আমন্ড মিল্ক খেতেই পারেন। কারণ আমন্ড মিল্কও কিন্তু ঘুমের জন্য দারুণ। আর লড়বে ইনসমনিয়ার সঙ্গেও। গবেষণায় দেখা গিয়েছে, আমন্ড মিল্ক ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ। ঘুমের জন্য দারুণ এই নিউট্রিয়েন্টস।


ঠান্ডা ডাবের জল


গরম কালে তো রাস্তায় বেরোলেই ডাবের জল খেয়ে তেষ্টা মেটান, শরীর ঠান্ডা রাখেন। কিন্তু জানেন কি, ডাবের জলও ইনসমনিয়া দূর করতে সাহায্য করে। কারণ ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম, পটাশিয়াম- যা আপনার পেশিকে শিথিল করে ও ভালো ঘুমে সাহায্য করে। এ ছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন বি। যা আপনার স্ট্রেস লেভেল কমাবে।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com