শিরোনাম
জীবনে সফলতা আনতে যেসব সুঅভ্যাস গড়ে তোলা জরুরি
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২১, ২০:৩১
জীবনে সফলতা আনতে যেসব সুঅভ্যাস গড়ে তোলা জরুরি
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

সুস্থ সুন্দর জীবন গড়ে তুলতে আমরা সকলেই চাই। আর তার জন্য প্রয়োজন কিছু সুঅভ্যাসের। যা আমাদের নিজেদেরই গড়ে তুলতে হবে। সফলতা কোনও একদিন আসে না। দীর্ঘদিনের পরিশ্রমের পর তবেই সফলতা অর্জন করা যায়। অন্যের সাফল্যকে হিংসা না করে বরং নিজে চেষ্টা করুন। চেষ্টা করলে যে কোনও মানুষই সফল হতে পারবেন। আমাদের সকলেরই সমস্যা হল অন্যের সফলতা দেখে আমরা বড়ই হাঁপিয়ে উঠি। বার বার মনে প্রশ্ন আসে কেন আমাদের হয় না। আর মনের মধ্যে এত হিংসা থাকলে সেই প্রভাব কিন্তু নিজের কাজেও পড়ে। আমরা সকলেই জানি হিংসা আমাদের জন্য কতটা খারাপ। তাই জেনে নিন কীভাবে নিজের মধ্যে কিছু ভালো অভ্যাস রপ্ত করবেন।


অতীত নিয়ে ভাববেন না


অতীতে কী হয়েছে, কেন হয়েছে, কেন ভুল করেছিলেন সেসব নিয়ে না ভেবে বরং সামনের দিকে এগিয়ে চলুন। কী রকম কাজ করতে চান সেই সংক্রান্ত পরিকল্পনা করুন। সেই সঙ্গে যখন যেটুকু পাচ্ছেন তাই নিয়েই খুশি থাকুন।


কোনও ক্ষেভ নয়


নিজেকে নিয়ে নিজের মধ্যে কোনও ক্ষোভ রাখবেন না। সেই সঙ্গে নিজের মধ্যে রাগও পুষে রাখবেন না। বরং নিজেকে হালকা রাখার চেষ্টা করুন। দেখবেন মনের দিক থেকে ভালো থাকবেন।


নিজের সাধ্যমতো সাহায্য করুন


হয়তো আপনার হাতে ৫০ টাকা রয়েছে। সেখান থেকেই কিছু টাকা বাঁচিয়ে না হয় ১০ টাকা এমন কারোর হাতে তুলে দিন যাঁর কিছু নেই। এভাবেই ছোট ছোট খুশির মুহূর্ত সবার সঙ্গে ভাগ করে নিন। অন্যের মুখে হাসি ফোটাতে পারলে দেখবেন নিজেরই খুব ভালো লাগছে।


নিজের মন যা চাইবে তাই করুন


কেউ আপনার উপর জোর করে কিছু চাপিয়ে দিলেই তা যে করতে হবে এমন নয়। বা কেউ করছে বলেই আপনাকে করতে হবে তাও নয়। বরং আপনার মন যা চাইছে তাই করুন। নিজেকে ভালোবাসুন নিজের মতো করে। নিজের কাজকে গুরুত্ব দিন। দিনের শেষে আপনার সিদ্ধান্তই কিন্তু সেরা।


সমমানসিকতার মানুষদের সঙ্গে মিশুন


যাঁদের সঙ্গে আপনার মানসিকতা মেলে এমন মানুষদের সঙ্গেই মিশুন। তাঁদের সঙ্গে কথা বলুন। বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করুন। দেখবেন মনের দিক থেকে ভালো থাকবেন। সেই সঙ্গে সুপরামর্শ পাবেন। এঁরা কিন্তু আপনার কোনও ক্ষতি করবে না।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com