শিরোনাম
ব্যালকনিতে থাক সবুজের সমারোহ
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ২০:৫৭
ব্যালকনিতে থাক সবুজের সমারোহ
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

সবুজের ছোঁয়া পেতে বাড়ির ব্যালকনিতেই লাগান ফুল-ফলের গাছ। গোলাপ-জুঁই-টমেটো-পাতাবাহার গাছ, তালিকা বেশ লম্বা।


ইট-কাঠ-পাথরের দুনিয়ায় এখন জায়গার বড়ই অভাব। বিশেষ করে যারা ফ্ল্যাটে থাকেন তাঁদের কাছে ঘরের সঙ্গের ব্যালকনিটাই ভরসা। সকাল বা সন্ধ্যে কফির মগ হাতে কিছুটা সময় ব্যালকনিতে কাটানোর অভ্যেস থাকলে আজ থেকে আরও একটা কাজ শুরু করতে পারেন। ব্যালকনিতে টবেই লাগিয়ে নিতে পারেন কিছু গাছ। মৌসুমি ফুল থেকে টুকটাক সবজি— যত্ন নিলেই দেখবেন কেমন তরতর করে বেড়ে উঠছে।


গোলাপ, বেলি, গাঁদা, হাসনাহেনার মতো গাছগুলো খুব সহজেই টবে লাগাতে পারেন। শুধু বারান্দার এমন জায়গায় রাখবেন যাতে তা দিনে অন্তত ২ ঘণ্টা রোদ পায়। সকালে আর বিকেলে নিয়ম করে জল দিলেই দেখবেন কিছুদিনের মধ্যে আপনার বারান্দা কেমন রঙে ভরে উঠেছে।


পাতাবাহার গাছও বারান্দার জন্য আদর্শ। সবচেয়ে ভালো ব্যাপার, ফুল গাছের মতো এই গাছের পিছনে খুব বেশি সময় ব্যয় করতে হয় না। লাগিয়ে নিতে পারেন ক্যাকটাস বা সাকুলেন্ট জাতীয় গাছও।


রূপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্যরক্ষা— অ্যালোভেরা গাছের উপকারিতা আকাশছোঁয়া। তাই বারান্দায় অবশ্যই রাখুন একটি অ্যালোভেরা গাছ।


ধনেপাতা আর পুদিনাপাতার মতো গাছও বারান্দায় খুব ভালো হয়। বাজার থেকে চারা কিনে লাগিয়ে নিলে দেখবেন পুরনো গাছ থেকই আবার নতুন চারা জন্মাচ্ছে। আর গোটা ধনে ঘণ্টাচারেক জলে ভিজিয়ে রেখে মাটিতে ছড়িয়ে দিলেও তার থেকে নতুন চারা গজায়


করলা, টমেটো, পুঁইশাক কাঁচামরিচের মতো রোজকার সবজিও চাষ করতে পারেন বাড়িতে। এগুলোর বীজ থেকেই আবার নতুন চারা গাছ তৈরি করতে পারবেন।


তবে একেকটি গাছের জন্য এক-এক ধরনের যত্নের প্রয়োজন। যেমন পতাবাহার গাছে দিনে একবার জল দিলেই চলে। আবার ক্যাকটাসের ক্ষেত্রে সপ্তাহে একবার জল দিতে হয়। ফুল গাছের টবে দিনে অন্তত দু’বার জল দেওয়া প্রয়োজন। ফল ও সবজির গাছে নিয়ম করে সারের ব্যবহারও গুরুত্বপূর্ণ। তাই গাছ কেনার আগে সেগুলোর পরিচর্চা সম্পর্কেও জেনে রাখুন।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com