শিরোনাম
চুল নিয়ে চিন্তিত? দুশ্চিন্তা কাটাতে রোজ কী কী খাবেন?
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৭:৪৩
চুল নিয়ে চিন্তিত? দুশ্চিন্তা কাটাতে রোজ কী কী খাবেন?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

রোজ স্নানের সময় বাথরুমের মেঝেতে একগাদা চুল পড়ে থাকে? ঘন চুল প্রচণ্ড পাতলা হয়ে আসছে? ভাবছেন চুল পড়া আটকাতে দামি ওষুধ খাবেন? এমন সিদ্ধান্ত নিতেই পারেন। কিন্তু তার আগে রোজকার খাবারে কিছু বদল এনে দেখতে পারেন, চুল ওঠা কমছে কি না।


অনেকের ক্ষেত্রে খাবারে কিছু বদল অকালে চুল উঠে যাওয়ার সমস্যা বা টাক পড়ার সমস্যা আটকে দিতে পারে। কী কী খাবেন, চুল উঠে যাওয়া আটকাতে?


গাজর: এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। ফলে গাজর চোখের জন্য খুব ভাল। কিন্তু মনে রাখা দরকার, শুধু চোখ নয়, মাথার তালুর পুষ্টির জন্য আর চুলের গোড়া শক্ত করতে গাজরের কোনও বিকল্প নেই।


কড়াইশুঁটি: চুল পড়ার সমস্যার থেকে মুক্তি পেতে নিয়মিত কড়াইশুঁটি খেতে পারেন। এতে নানা রকমের ভিটামিন তো আছেই, তার সঙ্গে আছে চুলের জন্য প্রয়োজনীয় কিছু খনিজও। যেমন আয়রন বা জিংক। এগুলি চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। চুলে পড়ে যাওয়া কমায়।


ওটস: ভাবছেন, ওটস তো শুধু পেট আর হৃদযন্ত্রের উপকার করতে পারে? একেবারেই না। ওটস পারে চুল পড়ে যাওয়ার সমস্যা থেকেও মুক্তি দিতে। এতে আয়রন, জিংকের মতো খনিজ তো আছেই, তার সঙ্গে রয়েছে ওমেগা-৩। শেষের এই উপাদানটি ত্বক এবং চুলের পুষ্টি জোগায়। ফলে চুল পড়া কমে।


চিংড়ি: চুল পড়া কমাতে রেড মিট বাদ দেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু প্রোটিনের চাহিদা মেটাতে খেতে পারেন চিংড়ি। তবে চিংড়ি খেলে শুধু যে প্রোটিনের চাহিদা মিটবে, তা নয়। এর পাশাপাশি চুল পড়ার আশঙ্কাও কমবে।


বিবার্তা/অনামিকা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com