শিরোনাম
বিচ্ছেদের পরও শেষ হয় না সম্পর্ক! বাস্তব কী?
প্রকাশ : ১০ এপ্রিল ২০২১, ১৯:১২
বিচ্ছেদের পরও শেষ হয় না সম্পর্ক! বাস্তব কী?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

জীবনে চলার পথে অনেক মানুষের সঙ্গে আমাদের আলাপ হয়। অনেক নতুন সম্পর্ক তৈরি হয়। কিন্তু সব সম্পর্কই যে চিরস্থায়ী হয় এমন নয়, তবুও কোথাও যেন মনে দাগ কেটে যায়।


সম্পর্ক কখনও ফুরিয়ে যায় না


কথা শেষ হয়, কিন্তু সম্পর্ক কোনো দিন ফুরিয়ে যায় না। সারা জীবন অসংখ্য মানুষ, অসংখ্য জিনিসের সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হয়। তারপর ধীরে ধীরে আগ্রহের অভিমুখ পাল্টে যায় , জীবনের গুরুত্ব বদলে যায় , কথা কমে আসে , সম্পর্ক হারিয়ে যায়।


একদিন যে যত কাছে থাকে, ধীরে ধীরে সে তত দূরেই চলে যায়। কথা কমে যায়, সম্পর্ক তলানিতে গিয়ে পৌঁছায়। ছোটবেলায় যে বন্ধুকে ছেড়ে এক মুহূর্তও মন টিকত না, অপেক্ষা থাকত কখন সব কথা বলব সেই বন্ধুত্বের সংজ্ঞাও এখন বদলে গিয়েছে। নেটদুনিয়ার দৌলতেই যে টুকু যোগাযোগ। যে কোনও সম্পর্কে বিচ্ছেদই যন্ত্রণার। তা হতে পারে বন্ধুবিয়োগ, পোষ্যকে হারানোর শোক কিংবা বিচ্ছেদ। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ সবটাই মানিয়ে ওঠেন।


যে প্রিয়মানুষকে ছাড়া এক মুহূর্তও চলত না মিলির, সেই মিলিই কিন্তু তাকে হারানোর পর থেকে নিজের মতো করে আস্তে আস্তে বড় হতে শিখেছে। নিজের গল্পগুলো নিজের সঙ্গেই ভাগ করে নেয়। ডায়েরিতে লিখে রাখে। আবার ১০ বছরের সম্পর্কে একরকম আকাশের উপরই নির্ভরশীল ছিল তিতলি। সময়ে অফিসে পৌঁছে দেওয়া, শপিং, ঘুরতে যাওয়া, ঠিক সময়ে বাড়ির সব প্রয়োজনীয় কাজের খেয়াল রাখা এগুলো এতদিন আকাশই করে এসেছে। এক সপ্তাহের সিদ্ধান্তে যখন ১০ বছরের সম্পর্কটা ভেঙে গেল প্রথমদিকে তিতলিও তাই সব ভুলে থাকতে চেয়েছিল। কিন্তু প্রিয় মানুষকে ভুলে থাকা কি এতই সোজা? হতে পারে আজ সম্পর্ক নেই। কথা ফুরিয়েছে। তবুও কিছু কথা থেকে যায়। আর যার জন্যই কখনও কোনও সম্পর্কই ভোলা সম্ভব নয়। আর তাই বিশেষজ্ঞরা যা বলছেন-


জোর করে কোনো কিছু ভোলা সম্ভব নয়-


যে কোনো বিচ্ছেদই আমাদের মনে গভীর দাগ কেটে যায়। একটা খারাপ লাগা থাকেই। সবার সঙ্গে সব সময় সব খারাপ মুহূর্তের স্মৃতি থাকে এমনটা নয়। ভালো স্মৃতিও থাকে। তাই ভুলতেই হবে এরকম মানসিকতা নিয়ে চলবেন না।


মনের মধ্যে কষ্ট চেপে না রাখাই ভালো-


জোর করে কোনো কিছু মনের মধ্যে চেপে রাখবেন না। দুঃখ হলে, কষ্ট হলে কাঁদুন। কিছুটা সময় নিজের সঙ্গে কাটান। এতে নিজেই ভালো থাকবেন।


ভয়কে জয় করতেই হবে-


বিচ্ছেদ মানেই হারিয়ে ফেলার ভয় নয়। হেরে যাওয়ার ভয় নয়। লড়াই করেই আমাদের জীবন যুদ্ধে জিততে হবে। আর তাই ভয় নয়, শক্ত মনেই এগিয়ে চলতে হবে। চলার পথে আবারও নতুন সম্পর্ক তৈরি হবে।


দোষারোপ নয়-


জীবনে কোনো ভুল পদক্ষেপের জন্য সম্পর্কে বিচ্ছেদ হতেই পারে। আর তার জন্য অন্য কাউকে দোষারোপ নয়। এমনকী নিজেকেও নয়। বরং সেই ভুল থেকে নিজে শিক্ষা নিন। অভিমান করে কথা বন্ধ নয়। কারণ আমাদের রোজকার এই চাওয়া-পাওয়া, অভিমান, অভিযোগ, ক্ষোভ সবই সেখানে মূল্যহীন। জীবনখাতার হিসেবে অনেক কিছুই লেখা থাকে। অনেক মান-অভিমান জমা থাকে। কিন্তু সম্পর্ক কখনও হারিয়ে যায় না।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com