শিরোনাম
ওজন কমাতে এই রাস্তায় হাঁটেন অনেকেই, ঠিক করেন কি?
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২১, ১১:৪৩
ওজন কমাতে এই রাস্তায় হাঁটেন অনেকেই, ঠিক করেন কি?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

ওজন কমানোর জন্য অনেকেই নানা রকম রাস্তা নেন। কিন্তু তার মধ্যে অনেকগুলিই খুব একটা যুক্তিসঙ্গত নয়। এই রাস্তাগুলি সম্পর্কে অনেকেরই ধারণা, এগুলি ওজন কমাতে সাহায্য করে। কিন্তু আখেরে তেমন কিছুই হয় না।


তেমনই কয়েকটি ধারণার উল্লেখ রইল এখানে।


সকালে খালি পেটে মধু-লেবুর জল:


অনেকেরই ধারণা, সকালে খালি পেটে এই জল খেলে মেদ ঝরে যায়। যদিও কথাটা একেবারেই ঠিক নয়। মধু এবং লেবুর জলের অনেক গুণ। কিন্তু মেদ কমানো তার মধ্যে একটা নয়। এই জল খেলে হজম ক্ষমাত বাড়ে, ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, একই সঙ্গে পুষ্টিকর উপাদানগুলি শরীর সহজে গ্রহণ করতে পারে। সার্বিক ভাবে শরীরের অনেক উপকার হয়। কিন্তু খালি পেটে মধু-লেবুর জল খেলে ওজন কমে যাবে— এমন ধারণা পুরোপুরি ঠিক নয়।


জিমে ব্যাপক শরীরচর্চা:


অনেকেই ওজন কমাতে জিমে অনেকটা সময় কাটান। দীর্ঘ সময় তাঁরা ব্যয় করেন কার্ডিয়ো করার পিছনে। কিন্তু তাতেও প্রচুর ওজন কমে কি? মোটেই না। বরং অতিরিক্ত কার্ডিয়ো শরীরে কোর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোন মানসিক চাপের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে ওজন তো কমেই না। বরং হয় উল্টোটা। কিন্তু তা বলে কি কার্ডিয়ো এক্সারসাইজ খারাপ? মোটেই না। কিন্তু প্রশিক্ষকের পরামর্শ মেনে পরিমিত কার্ডিয়ো করা উচিত। যত বেশি শরীরচর্চা, তত কম ওজন— এই ধারণা একেবারেই ঠিক নয়।


খালি পেটে থাকা:


অনেকেরই ধারণা, দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে দ্রুত ওজন কমবে। আসলে বিষয়টা তা নয়। বরং দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে। হরমোনের ভারসাম্য নষ্ট থেকে ত্বকের ক্ষতি— খালি পেটে থাকার ক্ষতি নেহাত কম নয়। তা হলে কী করতে হবে? চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিয়ে তৈরি করতে হবে যথাযথ ডায়েট তালিকা। সেই তালিকা মেনে অল্প অল্প করে খেতে হবে সারা দিন ধরে। তবেই ওজন কমবে এবং শরীরেরও ক্ষতি হবে না।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com