শিরোনাম
বাড়বে বুদ্ধি, হবে কার্যসিদ্ধি, পাতে যদি রাখেন এই খাবারগুলি
প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ১৮:৫৭
বাড়বে বুদ্ধি, হবে কার্যসিদ্ধি, পাতে যদি রাখেন এই খাবারগুলি
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

মগজাস্ত্রে শান দেয়া কতটা জরুরি, তা গোয়েন্দাপ্রেমী বাঙালির অজানা নয়। প্রতিযোগিতার পৃথিবীতে বুদ্ধিই তো সম্বল। তার জোরেই সামনের সারিতে জায়গা করে নিতে হবে। কিন্তু বুদ্ধি তো আর সকলের এক নয়! তাহলে কী হবে? তাতে শান দিতে হবে। নিজেকে মগজকে সমস্ত রকম প্রতিকূল পরিস্থিতির জন্য তৈরি করতে হবে। তার জন্য সুষম আহার খুবই গুরুত্বপূর্ণ।


বিশেষজ্ঞরা বলেন, আপনার খাবারের ২০% শর্করা এবং শক্তি মস্তিষ্কে যায়। আর মস্তিষ্কের কাজের অনেকটাই নির্ভর করে তার গ্লুকোজের মাত্রার ওপর। আরও কিছু খাবার মগজের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। যেমন –


১) লেবু, আঙুর কিংবা আনারস জাতীয় খাবার। এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। বলা হয়, দুশ্চিন্তা, অবসাদের মতো সমস্যায় খুবই কাজে দেয় ভিটামিন ‘সি’। এতে অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার মতো রোগের ক্ষেত্রেও উপকার পাওয়া যায়।


২) বাঙালিদের মেছো হওয়ার খ্যাতি রয়েছে। এতেই মগজাস্ত্র ধারালো হয়। মস্তিষ্কের প্রায় ৬০ শতাংশ ফ্যাটের সাহায্যে তৈরি। যার অধিকাংশ ওমেগা-৩ জাতীয়। যা বড় মাছে প্রচুর পরিমাণে থাকে। তাই এই ধরনের মাছ খাওয়া স্মৃতিশক্তির পক্ষে ভালো।


৩) সকাল বেলা কফি খাওয়ার অভ্যাস আছে? তাহলে আনন্দে থাকতেই পারেন। কারণ কফির দুই প্রধান উপকরণ ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের ক্ষেত্রে খুবই ভাল। এতে নিউরোলজিক্যাল রোগ অনেকাংশে প্রতিরোধ করা যায়।


৪) একই বিষয় ডার্ক চকোলেটের ক্ষেত্রেও প্রযোজ্য। ডার্ক চকোলেট খেলে আবার স্মৃতিশক্তি ভাল হয়। এতে মনও প্রফুল্ল থাকে।


৫) ডিমের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’ থাকে। এতে ব্রেন ফাংশন খুব ভাল থাকে।


মগজের ক্ষেত্রে আবার গ্রিন টি-ও খুব ভাল। এতে ব্রেন চাঙ্গা হয় এবং নতুন কাজের উদ্যম পাওয়া যায়।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com