শিরোনাম
প্রেম নেই তবুও জোর করে টিকিয়ে রাখছেন সম্পর্ক? ভুল করছেন!
প্রকাশ : ২০ মার্চ ২০২১, ১৯:৫৬
প্রেম নেই তবুও জোর করে টিকিয়ে রাখছেন সম্পর্ক? ভুল করছেন!
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

সম্পর্ক যেমন জোর করে তৈরি করা যায় না তেমনই একরোখা, জেদ দেখিয়ে টিকিয়েও রাখা যায় না।


কিছু সম্পর্ক এমন থাকে যা না চাইতেও তৈরি হয়। আর এই সম্পর্কের পেছনে ইন্ধন যোগান কিছু বিষাক্ত ব্যক্তিরাই। এটা ধরে নেওয়া ভুল যে, জীবনে সবাই সবসময় আপনার ভালোই চাইবে। এমন কিছু মানুষ আছেন আমাদের জীবনে যাঁরা ভালোর থেকে খারাপটাই বেশি চান। ধরা যাক, কোনও একদিন আপনি কোনও এক বন্ধুর সামনে বলেছেন ওমুক ছেলেটিকে আপনার পছন্দ। সেখান থেকে সেই কথা এমনভাবে ছেলেটির কাছে পৌঁছায় যে তিনি ভাবতে বাধ্য হন আপনি সত্যিই তার প্রেমে পড়েছেন। আর তখন যদি তিনিও এগিয়ে আসেন তাহলে তৈরি হয় মিথ্যে প্রেমের সম্পর্ক। এই সম্পর্ক কিন্তু আমাদের শরীর ও মনের পক্ষে একদম বিষাক্ত। এছাড়াও কিছু মানুষের জীবনে প্রেম একটা উপলক্ষ্য মাত্র। ফলে তাঁদের প্রেমের উদ্দেশ্য ও ব্যবহারও থাকে সেই রকম। কিন্তু পার্টনারকে তা বুঝতে দেন না। ঝামেলা, গোলমাল তখন নিত্যসঙ্গী। কেন বেরিয়ে আসবেন এমন সম্পর্ক থেকে?


ভালোবাসা সবার জন্য নয়


জোর করে যেমন ভালোবাসা যায় না তেমনই ভালোবাসা সবার জন্য হয় না। অযথা কাউকে ভালোবেসে সময় এবং মন নষ্ট করার কারণ নেই। যদি বুঝতেই পেরে থাকেন যে সেই সম্পর্কের আসল উদ্দেশ্য ভালোবাসা কিংবা ভালো থাকা নয়, তাহলে সময় নষ্ট না করে বেরিয়ে আসুন। নইলে এতে নিজের আত্মবিশ্বাসেও ভাটা পড়বে।


সিঙ্গেল জীবন অনেক সুখের


অনেকেই ভাবেন প্রেম ছাড়া কী করে বাঁচব। হাজার হোক কেউ তো একটা আছে। আর 'কেউ তো'- কে নিয়েই অশান্তি ভোগ করতে হয় আজীবন। একবার একা থেকে দেখুন। জীবনটা দারুণ ভাবে উপভোগ করতে পারবেন। পাশে কাউকে রাখার প্রয়োজন নেই। এরকম বিষাক্ত মানুষের সংস্পর্শে আসলে জীবনে নেগেটিভিটি আসতে বাধ্য।


অতিরিক্ত সময় দেওয়া ঠিক নয়


যদি বুঝতেই পারছেন যে এই মানুষটি আপনার উপযুক্ত নয়, তার সঙ্গে সারাজীবন থাকা যাবে না তাহলে তার পেছনে অতিরিক্ত সময় দেবেন না। প্রত্যেকের জীবনে সময়ের মূল্য রয়েছে। ওই সময়টা বরং অন্য কোনও কাজে লাগান। নিজের মতো করে ভালো থাকুন। জীবনে অনেক দূর এগোতে পারবেন।


বেশি আবেগতাড়িত হবেন না


অনেকেই আছেন যাঁরা একটুতেই আবেগে ভেসে যান। সঙ্গী বার বার ভুল করলেও আবেগপ্রবণ থাকতে ভালোবাসেন। বার বার ভুলগুলো বুঝতে পেরেও চুপ থাকেন। এটা কখনও সুস্থ সম্পর্ক হতে পারে না। এমন সম্পর্ক টিকিয়ে না রাখাই ভালো। যত তাড়াতাড়ি সম্ভব বেরিয়ে আসা দরকার।


বারবার আঘাত পান?


যে মানুষ আপনাকে ভালোবাসবে তিনি জেনেশুনে বারবার আপনাকে আঘাত দেবেন না। কিংবা একই ভুলও বারবার হয় না। কিন্তু আপনি তাঁর প্রেমে গলে গিয়ে বার বার ক্ষমা করে দেন। মানিয়ে গুছিয়ে চলার চেষ্টা করেন। সম্পর্কে দুজনকেই মানিয়ে নিতে হয়। কারণ সম্পর্ক কারোর একার নয়। সেই সঙ্গে বোঝাপড়াটাও জরুরি। ভালো থাকতে এমন সম্পর্ক থেকে বেরিয়ে আসুন আজই।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com